আন্তর্জাতিক

হংকংয়ে সড়কজুড়ে হাজার হাজার দাঙ্গা পুলিশ

সড়কজুড়ে হাজার হাজার দাঙ্গা পুলিশ। এর মধ্যেই বিক্ষোভের প্রস্তুতি নিচ্ছিলেন হংকংয়ের গণতন্ত্রপন্থীরা। তবে পুলিশ পিপার বুলেট ছুড়ে ছত্রভঙ্গ করে দিয়েছে তাদের। বুধবার স্থানীয় সময় দুপুরে এ ঘটনা ঘটেছে।

চীনের জাতীয় সঙ্গীত বিল ও নতুন জাতীয় নিরাপত্তা আইনের বিরুদ্ধে বিক্ষোভের প্রস্তুতির সময় গ্রেপ্তার করা হয়েছে প্রায় ৩০০ মানুষকে। পুলিশ অবশ্য দাবি করেছে বেআইনি সমাবেশে যোগ দেওয়ার অপরাধে এদের গ্রেপ্তার করা হয়েছে।

সম্প্রতি চীনের জাতীয় সঙ্গীতকে অবমাননা করলে ফৌজাদারি শাস্তির বিধান রেখে একটি আইন তৈরির উদ্যোগ নিয়েছে বেইজিং। এছাড়া দেশদ্রোহিতা, হংকংকে পৃথক করার ও গণবিক্ষোভের চেষ্টা করলে শাস্তির বিধান রেখে আরেকটি বিল তৈরি করা হয়েছে। বৃহস্পতিবার চীনের ন্যাশনাল পিপলস কংগ্রেসে নিরাপত্তা বিলটি পাস করার কথা। আধা-স্বায়ত্ত্বশাসিত হংকংয়ের গণতন্ত্রপন্থীদের দাবি, এর মাধ্যমে বেইজিং মৌলিক স্বাধীনতা কেড়ে নেওয়ার চেষ্টা করছে।

বুধবার দ্বিতীয়বারের মতো সেন্ট্রাল জেলায় লেজিসলেটিভ কাউন্সিল ভবনে জাতীয় সঙ্গীত বিলের ওপর বিতর্ক করছেন এমপিরা। বিক্ষোভকারীরা প্রথমে ভবনের সামনে জড়ো হওয়ার চেষ্টা করে। তবে আগে থেকেই দাঙ্গা পুলিশ সেখানে জলকামানসহ অবস্থান নেয়।

বিক্ষোভকারীরা সেন্ট্রাল ও কজওয়ে বে এলাকার সড়কে অবস্থান নিয়ে যান চলাচল বন্ধ করে দেয়। পুলিশ এখান থেকে ১৮০ জন গ্রেপ্তার করে। যান চলাচল বন্ধ করে দেওয়ায় পরে মংকক জেলা থেকে ৬০ জন এবং ওয়ান চাই থেকে অর্ধশতাধিককে গ্রেপ্তার করা হয়। এছাড়া পেট্রোল বোমাসহ হামলার জন্য অস্ত্র রাখার সন্দেহে আরও কয়েক জনকে গ্রেপ্তার করা হয়েছে। মংককে স্কুলশিক্ষার্থীরাও বিক্ষোভে অংশ নিয়েছে। পুলিশ এদেরকেও গ্রেপ্তার করেছে। বিক্ষোভকারীরা ‘হংকংয়ের স্বাধীনতাই একমাত্র পথ’ বলে স্লোগান দেয়।

সেন্ট্রাল জেলায় এক বিক্ষোভকারী সাউথ চীনা মর্নিং পোস্টকে বলেছেন, ‘আমরা আমাদের বাকস্বাধীনতা রক্ষা করতে চাই। এটা হয়তো হংকং থাকবে না, তবে আরেকটি চীনা শহরে পরিণত হবে।’ ঢাকা/শাহেদ