আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রের ২৫ শহরে কারফিউ

পুলিশের হাতে এক কৃষ্ণাঙ্গের মৃত্যুর জের ধরে ছড়িয়ে পড়া বিক্ষোভ সামাল দিতে যুক্তরাষ্ট্রের ২৫টি শহরে  কারফিউ জারি করা হয়েছে।

গত সোমবার মিনিপোলিসে ফ্লয়েড নামে ৪৬ বছরের এক কৃষ্ণাঙ্গকে হত্যা করে ডেরেক চাওভিন নামে এক পুলিশ কর্মকর্তা। ভিডিও ফুটেজে দেখা গেছে, ফ্লয়েডের গলায় হাঁটু গেড়ে বসে আছেন ডেরেক।

সিএনএন জানিয়েছে, রোববার প্রথম প্রহর পর্যন্ত ৩০টি শহরে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। শনিবার দিনের প্রথম দিকে বিক্ষোভ শান্তিপূর্ণ হলেও পরে তা সহিংসতায় রূপ নেয়।

বিক্ষোভকারীদের দাবি তারা ফ্লয়েড হত্যায় সন্দেহভাজন চার পুলিশ সদস্যের বিরুদ্ধে চার্জ গঠন দেখতে চায়। পরিস্থিতি সামাল দিতে ১৬টি রাজ্যের ২৫ শহরে কারফিউ জারি করা হয়েছে।

বিবিসি জানিয়েছে, সবচেয়ে বেশি সহিংস ঘটনা ঘটেছে লস অ্যাঞ্জেলসে। ক্যালিফোর্নিয়ার গভর্নর গেভিন নিউসম রাজ্যে জরুরি অবস্থা জারি করেছেন এবং পরিস্থিতি সামাল দিতে ন্যাশনাল গার্ডকে তলব করেছেন। পুরো শহরে রাত ৮টা থেকে সকাল ৫টা ৩০ মিনিট পর্যন্ত কারফিউ জারি করা হয়েছে। অনেক দোকান লুটপাট হয়েছে, কোথাও গাড়িতে অগ্নিসংযোগ করা হয়েছে। এর আগে পুলিশ বিক্ষোভকারীদের লক্ষ্য করে রাবার বুলেট ছুড়েছে ও লাঠিচার্জ করেছে। শহর থেকে শতাধিক বিক্ষোভকারীকে গ্রেপ্তার করা হয়েছে।

নিউ ইয়র্কে শনিবার বিক্ষোভকারীদের ওপর পুলিশের একটি গাড়ি উঠিয়ে দেওয়ার ঘটনা ঘটেছে। ২৭ সেকেন্ডের একটি ভিডিওতে দেখা গেছে, পুলিশের একটি ট্রাক লক্ষ্য করে বিক্ষোভকারী বিভিন্ন বস্তু ছুড়ে মারছে। এসময় ট্রাকটি সামনে থাকা ব্যারিকেডের ঠেলে সরিয়ে বিক্ষোভকারীদের ওপর উঠিয়ে দেওয়ার চেষ্টা করে। এতে শহরে বিক্ষোভ আরও ছড়িয়ে পড়েছে। নিউ ইয়র্কের মেয়র এ ঘটনা তদন্তের নির্দেশ দিয়েছেন।

শিকাগোর মেয়র লরি লাইটফুট রাত ৯টা থেকে সকাল ৬টা পর্যন্ত কারফিউ জারি করেছেন। সহিংসতায় তিনি ‘বিরক্ত’ বলেও মন্তব্য করেছেন মেয়র।

লাইটফুট বলেন, ‘আমি দেখছি বিক্ষোভকারীরা আমাদের পুলিশ বিভাগের সদস্যদের ওপর ইট-পাটকেল, পানির বোতল, মূত্র এবং ঈশ্বর জানেন কী কী ছুড়ে মারছে।’

আটলান্টায় কারফিউ শুরুর পরও বিক্ষোভকারীরা সড়কে ছিল। এসময় সম্পদ ও যানবাহনের ওপর হামলা চালায় তারা। এখানে প্রায় অর্ধশত ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে।

যে শহরে ফ্লয়েডকে হত্যা করা হয়েছে সেই মিনিয়াপোলিসে শনিবার রাতে তুলনামুলকভাবে সহিংসতা কম হয়েছে। পুলিশকে সহযোগিতা করতে সেখানে কাজ করছে ন্যাশনাল গার্ডের প্রায় ৭০০ সদস্য। কারফিউ বলবতে তারা কাজ করছে।

ফিলাডেলফিয়াতে বিক্ষোভকারীদের হামলায় ১৩ পুলিশ আহত হয়েছে। এখানে দোকানপাট লুটপাট, পুলিশের গাড়িতে ভাঙচুর এবং ভবনে হামলার ঘটনা ঘটেছে। পুলিশ ৩৫ জনকে গ্রেপ্তার করেছে।

মায়ামি, পোর্টল্যান্ড ও লুইজভিলেতে রাতব্যাপী কারফিউ জারি করা হয়েছে। অবশ্য বিক্ষোভকারীরা এই কারফিউ লঙ্ঘন করে মিছিল করেছে। ঢাকা/শাহেদ