আন্তর্জাতিক

বিক্ষোভের তীব্রতায় বাংকারে আশ্রয় নিয়েছিলেন ট্রাম্প

পুলিশের নিপীড়নে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েড হত্যায় বিক্ষোভে উত্তাল মার্কিন যুক্তরাষ্ট্রে। মিনিয়াপোলিস থেকে শুরু হওয়া এই বিক্ষোভ এখন গোটা আমেরিকায়, তা ছড়িয়ে পড়েছে লন্ডন ও বার্লিনেও। শুক্রবার হোয়াইট হাউজের বাইরে বিক্ষোভকারীদের উন্মত্ত রূপ দেখে ভিড়মি খেয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প। দাপ্তরিক বাসভবনের আন্ডারগ্রাউন্ড বাংকারে আশ্রয় নিতে হয়েছিল তাকে। এক প্রত্যক্ষদর্শীর উদ্ধৃতি দিয়ে এ খবর জানিয়েছে যুক্তরাষ্ট্রের দৈনিক দ্য নিউইয়র্ক টাইমস।

মঙ্গলবার মিনিয়াপোলিসে এক পুলিশ কর্মকর্তা হাঁটু দিয়ে গলায় চেপে ধরলে শ্বাসরোধ হয়ে মারা যান ফ্লয়েড। কৃষ্ণাঙ্গ হত্যায় বৃহস্পতিবার থেকে বিক্ষোভে ফেটে পড়ে পুরো আমেরিকা। পরের দিন তার ঢেউ লাগে ওয়াশিংটন ডিসিতে। হাজার হাজার বিক্ষোভকারী হোয়াইট হাউজের বাইরে জড়ো হতে থাকে। সিক্রেট সার্ভিস ও যুক্তরাষ্ট্র পার্ক পুলিশ কর্মকর্তারা তাদের প্রতিহত করেছিলেন।

কিন্তু বিক্ষোভকারীদের তীব্র আন্দোলনে হতভম্ব হয়ে যান ট্রাম্প ও তার সঙ্গীরা। এক ঘণ্টারও কম সময় পরই নিজেদের নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেন বলে জানিয়েছে মার্কিন দৈনিক। তবে স্ত্রী মেলানিয়া ট্রাম্প ও ছেলে ব্যারন ট্রাম্পকেও প্রেসিডেন্টের সঙ্গে বাংকারে নেওয়া হয়েছিল কিনা স্পষ্ট করতে পারেনি কোনো সূত্র।

বিক্ষোভ ঠেকাতে ন্যাশনাল গার্ডের সদস্যরা ১৫টি রাজ্যজুড়ে সক্রিয় আছে এবং ওয়াশিংটন ডিসিতে প্রস্তুত থাকতে বলা হয়েছে আরো ২ হাজার সদস্যকে। ঢাকা/ফাহিম