আন্তর্জাতিক

হাইড্রোক্সিক্লোরোকুইন রপ্তানিতে ভারতের নিষেধাজ্ঞা প্রত্যাহার

করোনাভাইরাসের সম্ভাব্য ওষুধ হিসেবে হাইড্রোক্সিক্লোরোকুইনের ব্যবহার নিয়ে বিতর্ক আছে। ওষুধটি সাময়িকভাবে নিষিদ্ধ করলেও ঝুঁকি নেই বলে তা গত সপ্তাহে প্রত্যাহার করে নিয়েছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এবার ম্যালেরিয়ার চিকিৎসায় ব্যবহৃত ওষুধটি রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলে নিলো ভারত। বুধবার রাসায়নিক ও সার মন্ত্রী সদানন্দ গৌড়া এ কথা নিশ্চিত করেছেন।

কোভিড-১৯ মহামারির বিরুদ্ধে লড়াইয়ে হাইড্রোক্সিক্লোরোকুইনকে ‘গেম চেঞ্জার’ আখ্যা দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এই ওষুধ নেওয়ার কথাও স্বীকার করেন তিনি। বিভিন্ন দেশেও এর ব্যবহারের খবর জানা গিয়েছিল। তবে এটি বৃহত্তর পরিসরে উৎপাদন করলেও মার্চে রপ্তানিতে নিষেধাজ্ঞা জারি করে ভারতীয় ওষুধ অধিদপ্তর।

তবে ট্রাম্প প্রশাসনের ‘চাপের মুখে’ এপ্রিলে ৫ কোটি ট্যাবলেট যুক্তরাষ্ট্রে পাঠিয়েছিল ভারত, এমনটাই জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স। তবে এই ওষুধের ব্যবহার নিয়ে কম জলঘোলা হয়নি। চিকিৎসা সাময়িকী দ্য ল্যানসেট হাইড্রোক্সিক্লোরোকুইনকে ঝুঁকিপূর্ণ আখ্যা দিলে তা যাচাইয়ে সাময়িক নিষেধাজ্ঞা জারি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

সম্প্রতি ব্রিটিশ বিজ্ঞানীরা দাবি করেন, কোভিড-১৯ রোগীর জন্য হাইড্রোক্সিক্লোরোকুইন উপকারী নয়। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার অভিমতকে প্রাধান্য দিয়েই নিষেধাজ্ঞা তুলে নেওয়া হলো। রাসায়নিক ও সার মন্ত্রী সদানন্দ বলেছেন, ‘হাইড্রোক্সিক্লোরোকুইন রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার অনুমোদন দিয়েছে ওষুধ অধিদপ্তর।’ উৎপাদনের ২০ শতাংশ স্থানীয় বাজারে ছাড়া যাবে বলে জানান তিনি।

 

ঢাকা/ফাহিম