আন্তর্জাতিক

৮ পুলিশ হত্যায় অভিযুক্ত \`গ্যাংস্টার\` বিকাশ গ্রেপ্তার

অবশেষে ধরা পড়লো উত্তর প্রদেশের গ্যাংস্টার বিকাশ দুবে। বৃহস্পতিবার সকালের দিকে মধ্যপ্রদেশের একটি মন্দির থেকে তাকে পুলিশ গ্রেফতার করে বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি। কানপুরে গত সপ্তাহে তাকে ধরতে গিয়ে আচমকা পাল্টা আক্রমণে প্রাণ হারান পুলিশের ৮ সদস্য।

অ্যাম্বুশে পুলিশ হত্যার পর থেকে গা ঢাকা দিয়েছিল বিকাশ। তাকে হন্যে হয়ে খুঁজছিল তিন রাজ্যের পুলিশ। শেষ পর্যন্ত মধ্যপ্রদেশের উজ্জয়ন থেকে তাকে আটক করেছে তারা। একই সময়ে বিকাশের দুই সহকারী উত্তর প্রদেশে ‘এনকাউন্টারে’ নিহত হয়েছে।

সিসিটিভি ফুটেজে দেখা গেছে মাস্ক পরা বিকাশকে ধরে নিয়ে যাচ্ছে পুলিশ বাহিনী। পুলিশ বলছে, সকাল ৮টার দিকে মহাকাল মন্দিরে তার অবস্থান শনাক্ত করা হয়। মন্দিরে যাওয়ার আগে প্রসাদ কিনছিলেন তিনি। সঙ্গে সঙ্গে দোকানদার তাকে চিনতে পারেন এবং নিরাপত্তা রক্ষীদের সতর্ক থাকতে বলেন। মন্দির থেকে বের হওয়ার সময় নিরাপত্তা রক্ষী তার পরিচয় জানতে চায়। সঙ্গে থাকা একটি ভুয়া আইডি কার্ড দেখায় বিকাশ। তারপরও প্রশ্ন করলে নিরাপত্তা রক্ষীর সঙ্গে ধস্তাধস্তি হয়। এরপরই পুলিশ তাকে আটক করে থানায় নিয়ে যায়।

পুলিশ ভ্যানের কাছে নেওয়ার সময় বিকাশ চিৎকার করে বলছিল, ‘আমি বিকাশ দুবে, কানপুরের।’ মধ্যপ্রদেশের মন্ত্রী নারোত্তম মিশ্র বলেছেন, ‘পুলিশের জন্য এটা বড় সাফল্য। বিকাশ দুবে নিষ্ঠুর হত্যাকারী পুরো মধ্যপ্রদেশ পুলিশ বাহিনী সতর্ক ছিল। তাকে উজ্জয়ন মহাকাল মন্দির থেকে গ্রেফতার করা হয়েছে, আমরা উত্তর প্রদেশ পুলিশকে জানিয়েছি।’

খুন-অপহরণসহ ৬০ মামলার আসামী বিকাশকে ধরতে গত ৩ জুলাই কানপুরের চৌবেপুর এলাকার বিক্রু গ্রামে বিশাল বাহিনী নিয়ে অভিযান চালায় পুলিশ। স্থানীয় পুলিশের একাংশ এই অভিযানের খবর আগেই বিকাশকে জানিয়ে দেয়, তাতে গ্রামে পৌঁছানোর পরপরই পুলিশ অ্যাম্বুশের শিকার হয়। তাতে নিহত হন ৮ পুলিশ।

ওই ঘটনার পর থেকে লুকিয়ে ছিল বিকাশ। তাকে ধরতে চিরুনি অভিযান চালিয়েও কুলকিনারা করতে পারেনি পুলিশ। তাকে ধরিয়ে দিতে ৫ লাখ রুপি পুরস্কার ঘোষণা করা হয়েছিল।

 

ঢাকা/ফাহিম