আন্তর্জাতিক

হংকংয়ে নিরাপত্তা আইনের বিরুদ্ধে প্রতীকী ভোটে লাখ লাখ মানুষ

চীনের নিরাপত্তা আইনের বিরুদ্ধে প্রতীকী ভোটে অংশ নিয়েছে হংকংয়ের কয়েক লাখ মানুষ। এর মাধ্যমে আগামী সেপ্টেম্বরে হংকংয়ের আইন পরিষদে নিজেদের শক্তিশালী প্রার্থীকে বাছাই করে নেবে গণতন্ত্রপন্থিরা।

রোববার (১২ জুলাই) বেসরকারি এই ভোটে অংশ নিয়েছিল কেবল বেইজিংয়ের বিরোধিরা। মূলত বেইজিংপন্থি সরকারের বিরুদ্ধে আগামী নির্বাচনে কত শতাংশ ভোট পড়বে তা জানতেই এই নির্বাচন। এছাড়া সম্প্রতি চীনের পার্লামেন্টে পাস হওয়া জাতীয় নিরাপত্তা আইনের বিরুদ্ধে প্রতিবাদ কর্মসূচি হিসেবেও বিবেচনা করা হচ্ছে।

সানি চিয়াং গণতন্ত্রপন্থিদের এক নেতা বলেন, ‘অনেক বেশি ভোটের হার আন্তর্জাতিক সম্প্রদায়কে একটি শক্তিশালী বার্তা দেবে। সেটি হচ্ছে, হংকংবাসী পরাজিত হয় না। আমরা এখনও গণতান্ত্রিক শিবিরের পাশে দাঁড়িয়ে আছি। আমরা এখনও গণতন্ত্র ও  স্বাধীনতাকে সমর্থন করি।’

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, নগরীর জ্যেষ্ঠ কর্মকর্তারা এর আগে হুঁশিয়ারি দিয়ে বলেছিলেন, এভাবে নির্বাচন করলে তা নিরাপত্তা আইনের লঙ্ঘন। তবে সেই সতর্কতাকে উড়িয়ে দিয়ে রোববার নগরীর ২৫০টিরও বেশি ভোটকেন্দ্রে তরুণ ও বৃদ্ধরা গিয়েছিলেন ভোট দিতে। বিকেল পর্যন্ত  প্রায় পাঁচ লাখ ভোটার ভোট দিয়েছেন বলে আয়োজকরা জানিয়েছেন। তবে সোমবার (১৩ জুলাই) ভোটের বিস্তারিত জানা যাবে।

   

ঢাকা/শাহেদ