আন্তর্জাতিক

তিন সপ্তাহে যুক্তরাষ্ট্রে ২০ হাজার মানুষের মৃত্যু হতে পারে

আগামী তিন সপ্তাহে যুক্তরাষ্ট্রে ২০ হাজারের বেশি মানুষের মৃত্যু হতে পারে। করোনায় সম্ভাব্য সংক্রমণ ও মৃত্যুর যে সর্বশেষ তথ্য সম্বলিত মডেল তৈরি করা হয়েছে তাতে এই চিত্র দেখানো হয়েছে।

ইউএস সেন্টার্স ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) প্রকাশিত মডেলে দেখা গেছে, ২২ আগস্টের মধ্যে করোনায় আক্রান্ত হয়ে আরও এক লাখ ৭৩ হাজার আমেরিকানের মৃত্যু হবে। প্রসঙ্গত করোনার প্রাদুর্ভাবের পর এ পর্যন্ত যুক্তরাষ্ট্রে এক লাখ ৫৭ হাজারের বেশি মানুষ মারা গেছে।

সিডিসি জানিয়েছে, আলবামা, কেন্টাকি, নিউ জার্সি, পুয়ের্তো রিকো, টেনিসি ও ওয়াশিংটনে করোনায় এই নতুন মৃত্যুগুলো ঘটতে পারে। এই রাজ্যগুলোর কয়েকটিতে এর আগে করোনা পরিস্থিতির উন্নতি দেখা দিয়েছিল। তবে সম্প্রতি আশঙ্কাজনক হারে সংক্রমণ বাড়ছে।

সিএনএন জানিয়েছে, নতুন সংক্রমণের জন্য তরুণ জনগোষ্ঠীই অধিকাংশ ক্ষেত্রে দায়ী। মাস্ক ব্যবহার এবং সামাজিক দূরত্ব বিধি মানার অনীহায় তাদের মধ্যে সংক্রমণ বেশি ঘটছে।

নিউ জার্সির গভর্নর ফিল মারফি বলেছেন, ‘যারা মাস্ক পরছেন না কিংবা বাড়ির মধ্যে আনন্দ আয়োজন করছেন কিংবা যারা নৌযানে অতিরিক্ত যাত্রী নিচ্ছেন তাদের প্রত্যেকেই এই সংক্রমণ বৃদ্ধিতে অংশ নিচ্ছেন। এটাকে বন্ধ করতে হবে এবং এখনই বন্ধ করতে হবে।’