আন্তর্জাতিক

আফগানিস্তানে সামরিক ঘাঁটিতে তালেবানের হামলায় নিহত ৩ সেনা

আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় পাকতিয়া প্রদেশের গারদেজ শহরে একটি সামরিক ঘাঁটিতে তালেবানদের আকস্মিক হামলায় সরকারি বাহিনীর তিন সেনা নিহত হয়েছেন। এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে অ্যাসোসিয়েটেড প্রেস।

পাকতিয়া প্রাদেশিক কর্তৃপক্ষের মুখপাত্র আব্দুল রহমান মঙ্গল বলেন, এই হামলায় আরও পাঁচ কর্মকর্তা আহত হয়েছেন। বন্দুক যুদ্ধে তালেবান যোদ্ধাদের হত্যা করতে সফল হয়েছে নিরাপত্তা বাহিনী।

মঙ্গল জানান, একটি আত্মঘাতী গাড়ি বোমা হামলা চালিয়ে গারদেজের ওই ঘাঁটির প্রবেশপথ উড়িয়ে দেয়। তারপর দুজন বন্দুকধারী সরকারের আধাসামরিক জননিরাপত্তা বাহিনীর ওপর এলোপাঁতাড়ি গুলি চালাতে থাকে। ওই এলাকা এখন সরকারি বাহিনীর নিয়ন্ত্রণে নেওয়া হয়েছে। তালেবানদের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ এই হামলার জন্য নিজেদের দায়ী দাবি করে বিবৃতি দেন।

এই হামলা এমন সময়ে হলো, যখন সশস্ত্র এই গোষ্ঠীর সঙ্গে সরকার শান্তিচুক্তি করবে কিনা তা চূড়ান্ত করতে ৪৬ সদস্যের এক পরিষদ গঠন করেছেন আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি।

গত ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্র-তালেবান শান্তিচুক্তির বিষয়টি বিবেচনা করে কাবুল নেতৃত্ব ও তালেবানদের মধ্যে আলোচনা হওয়ার কথা। মার্কিন নেতৃত্বাধীন আগ্রাসনে ২০০১ সালে ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকে সশস্ত্র বিদ্রোহে লিপ্ত তালেবান।