আন্তর্জাতিক

হোয়াইট হাউজে ইসরায়েল-আমিরাত চুক্তি ১৫ সেপ্টেম্বর

যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় ইসরায়েল ও সংযুক্ত আরব আমিরাত সম্পর্ক স্বাভাবিক করতে রাজি হয়েছে। আগামী সপ্তাহে মার্কিন প্রেসিডেন্টের দাপ্তরিক বাসভবন হোয়াইট হাউজে এ নিয়ে দুই দেশ আনুষ্ঠানিকভাবে চুক্তি করবেন বলে সেখানকার এক কর্মকর্তা জানিয়েছেন।

হোয়াইট হাউজের নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তার বরাতে ইসরায়েলের টিভি চ্যানেল ১৩’র এক সাংবাদিক জানিয়েছেন, আগামী মঙ্গলবার ১৫ সেপ্টেম্বর তেল আবিব ও আবুধাবির মধ্যে এ চুক্তি স্বাক্ষরিত হবে।

ওই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ইসরায়েলি টিভি চ্যানেলটি জানিয়েছে, এই চুক্তি স্বাক্ষরের আগে ইসরায়েলের সঙ্গে আরও কিছু আরব দেশকে সম্পর্ক স্বাভাবিক করতে উৎসাহিত করার চেষ্টা চলছে। বিশেষ করে বাহরাইন ও সুদানকে উদ্বুদ্ধ করছে ওয়াশিংটন ও তেলআবিব।

গত ১৩ আগস্ট ইসরায়েলের সঙ্গে স্বাভাবিক কূটনৈতিক সম্পর্ক স্থাপন করতে সম্মত হয় আমিরাত। ওই ঘটনার পর মুসলিম বিশ্ব তীব্র নিন্দা প্রকাশ করে।

এই চুক্তি ফিলিস্তিনি জনগণের পিঠে ছুরিকাঘাত হতে যাচ্ছে বলে মন্তব্য করেছে দেশটির শীর্ষ ইসলামী আন্দোলন হামাস। এছাড়া ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি না দেওয়া পর্যন্ত ইসরায়েলের সঙ্গে কোনও ধরনের শান্তি চুক্তিতে যাবে না বলে পাকিস্তান ও সৌদি আরব ঘোষণা দিয়েছে।