আন্তর্জাতিক

ব্যারেটকে সুপ্রিম কোর্টের বিচারপতি পদে মনোনয়ন দিলেন ট্রাম্প

আপিল আদালতের রক্ষণশীল বিচারপতি অ্যামি কনি ব্যারেটকে সুপ্রিম কোর্টের নতুন বিচারপতি হিসেবে মনোনয়ন দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শনিবার হোয়াইট হাউজের রোজ গার্ডেনে এই মনোনয়নের ঘোষণা দেন তিনি।

মার্কিন সিনেটের ভোটে ব্যারেটের নিয়োগ নিশ্চিত হলে তিনিই সুপ্রিম কোর্টের প্রয়াত বিচারপতি রুথ বেডার গিন্সবার্গের স্থলাভিষিক্ত হবেন।

রোজ গার্ডেনে ব্যারেটের প্রতি সমর্থন জানিয়ে তাকে ‘অতুলনীয় কৃতিত্বের অধিকারী নারী’ বলে মন্তব্য করেছেন ট্রাম্প। তাকে ‘সংবিধানের প্রতি দৃঢ়ভাবে অনুগত বড় মাপের বিদ্বান ও বিচারপতি’ বলেও অভিহিত করেছেন মার্কিন প্রেসিডেন্ট।

প্রেসিডেন্ট নির্বাচনের মাত্র ৩৭ দিন আগে ব্যারেটের মনোনয়ন নিশ্চিত করা নিয়ে সিনেটে রিপাবলিকান ও ডেমোক্রেটদের মধ্যে তিক্ত লড়াই শুরু হতে পারে। কারণ, একদিকে ট্রাম্প নির্বাচনের আগেই নতুন বিচারপতির নিয়োগ নিশ্চিত করতে সিনেটের প্রতি আহ্বান জানিয়েছেন। অপরদিকে, ডেমোক্রেট দলীয় প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন ‘যুক্তরাষ্ট্রের জনগণ পরবর্তী প্রেসিডেন্ট ও কংগ্রেসকে নির্বাচিত না করা পর্যন্ত এই শূন্য পদ (সুপ্রিম কোর্টের) নিয়ে পদক্ষেপ’ না নিতে সিনেটের প্রতি আহ্বান জানিয়েছেন। ডেমোক্রেটদের দাবি, নির্বাচনের পর নতুন প্রেসিডেন্টই এই মনোনয়ন দেওয়ার অধিকার রাখেন।