আন্তর্জাতিক

বয়স্কদের দেহে তরুণদের মতোই অ্যান্টিবডি তৈরিতে সক্ষম মর্ডানার টিকা

যুক্তরাষ্ট্রের মর্ডানা ইনকরপোরেশনের উন্নয়ন করা করোনার টিকা ভাইরাসকে নিস্ক্রিয় করতে তরুণদের দেহে যে পরিমাণ অ্যান্টিবডি তৈরি করে বয়স্কদের দেহে তা একই মাত্রার অ্যান্টিবডি তৈরি করতে সক্ষম। টিকার প্রাথমিক নিরাপত্তা বিশ্লেষণে এ তথ্য জানা গেছে।

নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিনে প্রকাশিত গবেষণা প্রতিবেদনে মঙ্গলবার এ তথ্য জানানো হয়েছে। এই প্রতিবেদনে প্রাপ্তবয়স্কদের ওপর টিকা প্রয়োগের নিরাপত্তার চিত্রটি আরো বিশদভাবে পাওয়া গেছে। 

প্রতিবেদনের প্রধান গবেষক আটলান্টার ইমোরি ইউনিভার্সিটির অধ্যাপক ড. ইভান অ্যান্ডারসন জানান, এই অনুসন্ধানী তথ্যগুলো পুনরায় নিশ্চিত করছে, কারণ বয়সের সঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়ার প্রবণতা রয়েছে।

মর্ডানার প্রথম ধাপের ট্রায়ালের আওতায় এই গবেষণা চালানো হয়েছিল। এই পর্যায়ে ১৮ থেকে ৫৫ বছর বয়সীদের পরীক্ষামূলকভাবে একটি ডোজ দেওয়া হয়েছিল। আর ৫৬ থেকে ৭০ ও ৭১ থেকে তার বেশি বয়সীদের দুটি ডোজ দেওয়া হয়েছিল। যাদেরকে ১০০ মাইক্রোগ্রামের দুটি ডোজ ২৮ দিনের ব্যবধানে দেওয়া হয়েছিল তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা তরুণদের মতোই সৃষ্টি হতে দেখা গেছে।

টিকা নেওয়ার পর মাথাব্যথা, অবসাদ, চুলকানি ও ইনজেকশন নেওয়ার ব্যথার মতো পার্শ্বপ্রতিক্রিয়াও ছিল। তবে তুলনামুলকভাবে এর মাত্রা কম ছিল।