আন্তর্জাতিক

পাকিস্তানের পেশোয়ারে মাদ্রাসায় বিস্ফোরণ, নিহত কমপক্ষে ৭

পাকিস্তানের পেশোয়ারে একটি মাদ্রাসায় বিস্ফোরণে কমপক্ষে ৭ জন নিহত হয়েছেন। পুলিশের বরাত দিয়ে বিবিসি এই তথ্য জানিয়েছে।

হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, নিহতদের বয়স ২০ থেকে ৩০ বছরের মধ্যে।

এই ঘটনায় ৮০ জনের বেশি আহত হয়েছেন। তাদের মধ্যে চারজনের বয়স ১৩ বছরের নিচে।

দ্য গার্ডিয়ান জানিয়েছে, মঙ্গলবার (২৭ অক্টোবর)  সকালে পেশোয়ারের জামিয়া জুবেইরিয়া মসজিদের মূল ভবনে এক মাদ্রাসায় একজন মৌলভি ইসলাম শিক্ষার ওপর ভাষণ দিচ্ছিলেন। হঠাৎ বিস্ফোরণ হয় এবং হতাহতের ঘটনা ঘটে।

প্রাদেশিক পুলিশের বোমা নিষ্ক্রিয়করণ বাহিনীর প্রধান সাফাকত মালিক জিও নিউজকে বলেন, ‘আমরা যে ফরেনসিক প্রমাণ পেয়েছি তাতে দেখা যায়, এতে প্রায় ৫ কেজি ওজনের বিস্ফোরক দ্রব্য ও টাইমার ডিভাইস ছিল। খুব পরিকল্পিতভাবে এই হামলা হয়েছে।’

প্রাথমিক তদন্তে জানা গেছে, অজ্ঞাতপরিচয়ে কোনো ব্যক্তি একটি প্লাস্টিকের ব্যাগে বিস্ফোরক ভরে মাদ্রাসায় রেখে গিয়েছিল।

মাদ্রাসার শিক্ষার্থী ও ঘটনার প্রত্যক্ষদর্শী কাশিফ নাদিম জানান, দেরিতে আসায় তিনি পেছনের সারিতে বসা ছিলেন। বিস্ফোরণে সামনের সারিতে বসা অনেক শিক্ষার্থী আহত হয়েছেন।

২৬ বছর বয়সি এই যুবক বলেন, ‘আমরা কোরআন ক্লাস করছিলাম, শিক্ষক মিম্বারে লেকচার দিচ্ছিলেন। হঠাৎ জোরে বিস্ফোরণ হয়। এত জোরে শব্দ হয় যে মনে হয়েছে আমাদের কানের পর্দা ফেটে যাবে। সামনের সারিতে বসা শিক্ষার্থীরা চিৎকার শুরু করে কারণ তাদের শরীর বিস্ফোরণে ঝলছে যায়।’

শেষ খবর পাওয়া পর্যন্ত কোনো গোষ্ঠী এই বোমা হামলার দায় স্বীকার করেনি। তবে এ বিষয়ে তদন্ত শুরু হয়েছে।

আফগানিস্তানের সীমান্তবর্তী পাকিস্তানের উত্তরাঞ্চলীয় শহর পেশোয়ার। এর আগে সেখানকার একটি সামরিক স্কুলে বন্দুকধারীরা হামলা চালায়। এতে ১৫০ জনের বেশি নিহত হয়। তাদের মধ্যে অনেক শিশুও ছিল।