আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রে এক দিনে ২৪০০ জনের মৃত্যু

যুক্তরাষ্ট্রে ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে দুই হাজার ৪০০ জনের বেশি মানুষের মৃত্যু হয়েছে। গত ছয় মাসের মধ্যে দেশটিতে করোনায় এটিই সর্বোচ্চ সংখ্যক মৃত্যু বলে জনস হপকিন্স ইউনিভার্সিটি জানিয়েছে।

স্থানীয় সময় বুধবার রাত ৮টা ৩০ মিনিট পর্যন্ত যুক্তরাষ্ট্রে প্রায় দুই লাখ নতুন রোগী শনাক্ত হয়েছে। একই সময় মারা গেছে দুই হাজার ৪৩৯ জন। এতে দেশটিতে করোনায় মৃতের মোট সংখ্যা দুই লাখ ৬২ হাজার ৮০ তে পৌঁছেছে।

যুক্তরাষ্ট্রের অন্যতম বড় উৎসব থ্যাংকস গিভিং। বিভিন্ন রাজ্য থেকে স্বজনরা পরিবারের সদস্য ও বন্ধুদের সঙ্গে সাক্ষাতের জন্য ছুটে যান। সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ছবিগুলোতে দেখা গেছে, বিমানবন্দরগুলোতে প্রচণ্ড ভীড় এবং অধিকাংশই মাস্ক ব্যবহার করছেন না।

এনওয়াইইউ ল্যাঙ্গন হেলথের পপুলেশন হেলথ বিভাগের সহযোগী অধ্যাপক ড. লিওরা হারউৎজ বলেছেন, ‘আমাদের মৃতের সংখ্যা আবারও বাড়তে পারে। এটি পাথরে খোদাই করা স্থির নয় এবং এটা পরিবর্তিত হতে পারে। এর পরিবর্তন হচ্ছে।’

ইউনিভার্সিটি অব মিশিগানের সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. প্রিতি মালানি আশঙ্কা প্রকাশ করে জানিয়েছেন, গুরুতর অসুস্থের সংখ্যা বেড়ে হাসপাতালগুলোতে চাপ বাড়তে পারে। আগামী মাসগুলোতে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে।