আন্তর্জাতিক

পুরো অস্ট্রেলিয়া থেকে বিচ্ছিন্ন রাজধানী সিডনি

পুরো অস্ট্রেলিয়া থেকে বিচ্ছিন্ন রাখা হয়েছে রাজধানী সিডনিকে। করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় রোববার এ সিদ্ধান্ত ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, দ্য অস্ট্রেলিয়ান ক্যাপিটাল টেরিটরি (এসিটি) সিডনির বাসিন্দাদের কাছে সতর্কবার্তা পাঠিয়েছে। ৫০ লাখ বাসিন্দার উদ্দেশে বলা হয়েছে, ‘আমাদের কাছে আসবেন না।’ নগরী থেকে বের হলেই ১৪ দিনের কোয়ারেন্টাইনে পাঠানোর কথাও বলা হয়েছে এতে।

এসিটির স্বাস্থ্য বিভাগ বলেছে, ‘আপনি যদি এসিটির বাসিন্দা না হন এবং সিডনিতে অবস্থান করে থাকেন...আমাদের বার্তা একেবারেই সাধারণ: এসিটিতে ভ্রমণ করবেন না।’

সোমবার থেকে ভিক্টোরিয়া ও কুইন্সল্যান্ড রাজ্য এবং নর্দার্ন টেরিটরির বাসিন্দাদের সিডনিতে প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

সিডনিতে প্রবেশ ঠেকাতে নিউ সাউথ ওয়েলসে কুইন্সল্যান্ডের পুলিশ তল্লাশি চৌকি বসাবে। সাউথ অস্ট্রেলিয়া রাজ্য সিডনি থেকে আসা লোকদের জন্য ১৪ দিনের কোয়ারেন্টাইন ঘোষণা করেছে। শনিবার একই ঘোষণা দিয়েছিল তাসমানিয়া। ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া রাজ্য সীমান্তে আরও কঠোর পদক্ষেপ নিয়েছে। নিউ সাউথ ওয়েলস থেকে আসা যে কোনো ব্যক্তিকে এই রাজ্যে প্রবেশ করতে হলে তাকে প্রমাণপত্র দেখাতে হবে যে, তিনি সিডনির সংক্রমিত এলাকা থেকে আসেননি।

অস্ট্রেলিয়ায় এ পর্যন্ত ২৮ হাজার ১০০ জনের করোনা শনাক্ত হয়েছে। আর মারা গেছেন ৯০৮ জন আক্রান্ত।