আন্তর্জাতিক

ইরানবিরোধী জোট গড়তে সম্মেলনে আরব নেতারা

মধ্যপ্রাচ্যে ইরান বিরোধী জোট গড়তে সম্মেলনে যোগ দিয়েছেন আরব নেতারা। কাতারের সঙ্গে সৌদির তিন বছরের বিরোধ আনুষ্ঠানিকভাবে নিস্পত্তিতে বৈঠকের আয়োজন করা হলেও এর অন্যতম উদ্দেশ্য তেহরানবিরোধী জোট বলে জানিয়েছে রয়টার্স।

কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি মঙ্গলবার সৌদি আরবের আল-উলা শহরে অবতরণের পর তাকে উষ্ণ অভ্যর্থনা জানান যুবরাজ মোহাম্মদ বিন সালমান। বিমানবন্দরের টারমাকেই দুজন দুজনের সঙ্গে কোলাকুলি করেন।

২০১৭ সালের মাঝামাঝি সময়ে সৌদি নের্তৃত্বাধীন জোট কাতারের সঙ্গে কূটনৈতিক ও বাণিজ্য সম্পর্ক ছিন্ন করে। দোহা সন্ত্রাসবাদে মদদ দিচ্ছে বলে অভিযোগ ছিল জোটের। সম্প্রতি ট্রাম্প প্রশাসনের উদ্যোগে ইসরায়েলকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয় বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাত। মূলত ইরানকে বিচ্ছিন্ন করে ফেলতে মধ্যপ্রাচ্যের দেশগুলোকে জোটবদ্ধ করছে ওয়াশিংটন। এর নের্তৃত্ব দিচ্ছেন ট্রাম্পের জামাতা জেরাড কুশনার।

মঙ্গলবার সম্মেলনের আগেই কাতারের জন্য নিজেদের আকাশসীমা ও সীমান্ত খুলে দেওয়ার ঘোষণা দিয়েছে কুয়েত। এর আগে সোমবার একই ঘোষণা দিয়েছিল সৌদি।

এক মার্কিন কর্মকর্তা জানিয়েছেন, সম্মেলনে কাতারের সঙ্গে মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশগুলোর একটি সমঝোতা চুক্তি হবে। এই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে হাজির থাকবেন জেরাড কুশনার।