আন্তর্জাতিক

মহামারি শুরুর পর যুক্তরাজ্যে এক দিনে সর্বোচ্চ মৃত্যু

যুক্তরাজ্যে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের পর এক দিনে সর্বোচ্চ মৃত্যু রেকর্ড হয়েছে। শুক্রবার দেশটিতে কোভিড-১৯ এ এক হাজার ৩২৫ জনের মৃত্যু হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, করোনার নতুন রূপটি যুক্তরাজ্যে ব্যাপক হারে সংক্রম্যণ ঘটাচ্ছে। পরিস্থিতি সামাল দিতে প্রধানমন্ত্রী বরিস জনসন অর্থনৈতিক কর্মকাণ্ড স্থগিত করেছেন। এছাড়া দেশজুড়ে টিকা বিতরণের কাজ জোরদার করা হচ্ছে।

বিশ্বে করোনায় মৃত্যুর তালিকায় যুক্তরাজ্যের পঞ্চম অবস্থানে রয়েছে। দেশটিতে গত ২৪ ঘণ্টায় ক হাজার ৩২৫ জনের মৃত্যু হয়েছে, যা গত এপ্রিলের সর্বোচ্চ মৃত্যুর রেকর্ডকেও ছাড়িয়ে গেছে। এতে দেশটিতে করোনায় মোট মৃতের সংখ্যা প্রায় ৮০ হাজারে পৌঁছে গেছে।

এক বিবৃতিতে জনসন বলেছেন, ‘মহামারি শুরুর পর অন্য যে কোনো সময়ের তুলনায় আমাদের হাসপাতালগুলো অনেক বেশি চাপের মুখে রয়েছে এবং দেশজুড়ে সংক্রমণের হার আশঙ্কাজনক হারে বেড়ে চলছে।’

তিনি বলেছেন, ‘এনএইচএস (ন্যাশনাল হেলথ সার্ভিস) ভয়াবহ চাপের মুখে রয়েছে এবং একে রক্ষা করতে অবশ্যই আমাদের পদক্ষেপ নিতে হবে, যাতে আমাদের চিকিৎসক ও নার্সরা জীবন বাঁচানোর কাজ অব্যাহত রাখতে পারেন এবং তারা যাতে আমাদের বেশি সংখ্যক লোককে  দ্রুত সময়ের মধ্যে টিকা দিতে পারে।’