আন্তর্জাতিক

করোনার টিকা নিলে বন্ধ্যা হওয়ার প্রমাণ নেই

করোনার টিকা গ্রহণে নারীরা সন্তান জন্মদানে অক্ষম হয়ে পড়েন বলে সামাজিক যোগাযোগ ছড়ানো দাবি একেবারেই ভিত্তিহীন ও গুজব বলেছেন বিশেষজ্ঞরা। শনিবার বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমে কিছু পোস্টে দাবি করা হয়, ফাইজারের টিকা নারীদের বন্ধ্যা করে দেয় বা এটি তাদের গর্ভফুলে আক্রমণ করে।

কিংস কলেজ লন্ডনের ধাত্রীবিদ্যা বিভাগের অধ্যাপক লুসি চ্যালেপ জানান, জৈবিক প্রক্রিয়ার এমন কোনো ‘বিশ্বাসযোগ্য প্রমাণ’ এখনো পাওয়া যায়নি যেটি সন্তান জন্মদান ক্ষমতার ওপর প্রভাব ফেলবে।

বিবিসি জানিয়েছে, একটি ব্লুপ্রিন্টসহ টিকা দেহে একটি বার্তা পাঠানোর মাধ্যমে কাজ শুরু করে। এটি করোনভাইরাসটির স্বতন্ত্র ‘তীক্ষ্ণ অগ্রভাগের’ একটি ক্ষুদ্র, নিরীহ অংশ তৈরির অনুমতি দেয়। এই অংশটি দেহের রোগপ্রতিরোধ ক্ষমতাকে কার্যক্ষম করে তোলে, অ্যান্টিবডি তৈরি করে, শ্বেত রক্তকণিকা ভাইরাসের বিরুদ্ধে লড়াই করে এবং ফের ভাইরাসের আক্রমণের শিকার হলে এটি তা চিহ্নিত করে। এটি দেহে ভাইরাস দিতে পারে না এবং জিনগত তথ্যকে প্রভাবিত করার কোনো উপায় এর নেই।

ফাইজারের টিকা নিয়ে যুক্তরাজ্য সরকার এর আগে যে নির্দেশনা দিয়েছিল তার একটি লাইনের কথা উল্লেখ করে সম্প্রতি অনলাইনে কিছু মানুষ এ গুজব ছড়াচ্ছেন। ওই লাইনে বলা হয়েছিল, ফাইজারের টিকা প্রজনন ক্ষমতার উপর কোনো প্রভাব ফেলে কিনা ‘তা এখনো অজানা’।

পরে ওই তথ্য আপডেট করে বলা হয়েঝে, ‘প্রাণিদেহের উপর পরীক্ষা করে ফাইজারের টিকা প্রজনন ক্ষমতার উপর কোনো নেতিবাচক প্রভাব পড়ে বলে প্রমাণ পাওয়া যায়নি’।

এ ব্যাপারে অধ্যাপক চ্যাপেল বলেন, বিজ্ঞানীরা যখন বলেন এখনো কোনো ‘প্রমাণ পাওয়া যায়নি’, এর অর্থ হলো, ‘এখনো নির্দিষ্ট ওই টিকা নিয়ে দীর্ঘমেয়াদে পরীক্ষা-নিরীক্ষা হয়নি। কিন্তু এর মানে এই নয় যে, এখন তাদের হাতে কোনো তথ্যই নেই। তাই আমরা অন্ধকারে গুলি ছুড়ব।’