আন্তর্জাতিক

লকডাউনে অকল্যান্ড 

দেশের সবচেয়ে বড় শহর অকল্যান্ড লকডাউনের নির্দেশ দিয়েছেন নিউ জিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্দার্ন। স্থানীয়ভাবে তিন জনের করোনা শনাক্তের পর রোববার তিনি এ নির্দেশ দিয়েছেন।

বিবিসি জানিয়েছে, তিন দিনের জন্য এই লকডাউন কার্যকর থাকবে। এই সময়ের মধ্যে বাসিন্দাদের বাড়িতে থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

প্রধানমন্ত্রী আর্দার্ন বলেছেন, আক্রান্ত রোগী শনাক্তের পর তার দেশ ‘কঠিন ও দ্রুত’ পদক্ষেপ নিয়েছে।

করোনা মহামারি মোকাবিলায় নিউ জিল্যান্ডের পদক্ষেপগুলো ব্যাপক প্রশংসা কুড়িয়েছে। মহামারি শুরুর পরপরই দেশটির সীমান্ত পুরোপুরি বন্ধ করে দেওয়া হয়েছিল। এমনকি বিদেশে থাকা দেশটির নাগরিকদেরও নিউ জিল্যান্ডে প্রবেশ করতে দেওয়া হয়নি। ৫০ লাখ জনগোষ্ঠীর দেশটিতে আক্রান্তের মোট সংখ্যা দুই হাজার ৩০০ জন।  করোনায় আক্রান্ত হয়ে এ পর্যন্ত মারা গেছে ২৫ জন।

রোববার ঘোষিত নির্দেশনার ফলে অকল্যান্ডের ১৭ লাখ বাসিন্দাকে বাধ্যতামূলকভাবে বাড়িতে থাকতে হবে। তবে জরুরি প্রয়োজনীয় দোকান ও কর্মক্ষেত্র খোলা থাকবে। স্কুল ও একান্ত প্রয়োজন নয় এমন দোকানগুলো বন্ধ থাকবে।

প্রধানমন্ত্রী আর্দার্ন জানিয়েছেন, লকডাউনের এই তিন দিনে সরকার আরও তথ্য সংগ্রহ করবে এবং শনাক্ত পরীক্ষা করবে। এর ফলে কোনো গোষ্ঠীগত বা এলাকভিত্তিক সংক্রমণ আছে কিনা তা জানা যাবে।