আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রে করোনায় দৈনন্দিন মৃত্যু হাজারের নিচে নামলো

গত সাড়ে তিন মাসের মধ্যে প্রথমবার যুক্তরাষ্ট্রে করোনায় দৈনন্দিন মৃত্যু এক হাজারের নিচে নামলো। জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের দেওয়া তথ্যের বরাত দিয়ে মঙ্গলবার রয়টার্স এ তথ্য জানিয়েছে।

সোমবার যুক্তরাষ্ট্রে করোনায় ৭৪৯ জনের মৃত্যুর তথ্য রেকর্ড করা হয়েছে। ১২ জানুয়ারি দেশটিতে ২৪ ঘণ্টায় চার হাজার ৪৭৩ জনের মৃত্যু হয়, যা চলতি ছিল চলতি বছরের করোনায় এক দিনের মৃত্যুর সর্বোচ্চ রেকর্ড। গত বছরের ২৯ নভেম্বর পর থেকে যুক্তরাষ্ট্রে করোনায় দৈনন্দিন মৃত্যু এক হাজারের নিচে ছিল না।  

রয়টার্স জানিয়েছে, দৈনন্দিন মৃত্যু কমায় এটাই ইঙ্গিত মিলছে যে, যুক্তরাষ্ট্রে সংক্রমণের হার কমতে শুরু করেছে। প্রেসিডেন্ট জো বাইডেনের জন্য নিশ্চিতভাবেই এটা সুসংবাদ। করোনা পরিস্থিতি মোকাবিলায় গত শনিবার বাইডেনের প্রস্তাবিত এক দশমিক ৯ ট্রিলিয়ন ডলারের সহায়তা প্রকল্পের অনুমোদন দিয়েছে সিনেট। এই প্রকল্পে দেশজুড়ে ব্যাপক হারে টিকাদান কর্মসূচিও অন্তর্ভূক্ত রয়েছে।

গত বছরের ডিসেম্বরে যুক্তরাষ্ট্রে টিকাদান কর্মসূচি শুরু হয়েছে। দেশটির মোট জনগণের ১০ শতাংশ ইতোমধ্যে ফাইজার বা মর্ডানার দুই ডোজ কিংবা জনসন অ্যান্ড জনসনের এক ডোজের টিকা পেয়েছেন।