আন্তর্জাতিক

আস্ট্রাজেনেকার টিকা দেওয়া স্থগিত করেছে ডেনমার্ক, অস্ট্রিয়া ও নরওয়ে

টিকা নেওয়ার পর বেশ কয়েক জনের দেহে রক্ত জমাট বাঁধার খবর প্রকাশের পর আস্ট্রাজেনেকার করোনার টিকা ব্যবহার দুই সপ্তাহের জন্য স্থগিত করেছে ডেনমার্ক। বৃহস্পতিবার দেশটির কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছে।

অবশ্য টিকা নেওয়ার পর কত জনের এই সমস্যা দেখা দিয়েছে সে বিষয়টি কিছু জানায়নি ডেনমার্ক কর্তৃপক্ষ। তবে রক্ত জমাট বাঁধায় সম্ভবত এক জনের মৃত্যু হয়েছে। এ ঘটনায় তদন্ত চলছে।

এদিকে, যেই ব্যাচের টিকা ব্যবহার করে ডেনমার্কে গ্রহীতার রক্ত জমাট বাঁধার অভিযোগ এসেছে সেই ব্যাচের টিকা প্রয়োগ বাদ দিয়েছে অস্ট্রিয়া। বৃহস্পতিবার একই পদক্ষেপ নেওয়ার কথা জানিয়েছে নরওয়ে।

ডেনিশ স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে, সম্প্রতি ৬০ বছরের এক নারী টিকা নেন। পরে রক্তবাহী নালিতে রক্ত জমাট বেঁধে তার মৃত্যু হয়। এ ঘটনার পর  টিকার প্রয়োগের ওপর ১৪ দিনের নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। 

ডেনিশ স্বাস্থ্যমন্ত্রী ম্যাগনাস হিউনিক বলেছেন, ‘কোনো সম্পর্ক আছে কিনা সে বিষয়ে সিদ্ধান্তে আসা এখন সম্ভব নয়। আমরা দ্রুত পদক্ষেপ  নিয়েছি, এটি দ্রুত তদন্ত হওয়া প্রয়োজন।’

অক্সফোর্ড–আস্ট্রাজেনেকা জানিয়েছে, ‘‌বিষয়টি খতিয়ে দেখা হবে। এমনকি ডেনমার্ক স্বাস্থ্যমন্ত্রণালয়কে এই বিষয়ে তদন্তে পূর্ণ সহযোগিতা করা হবে।’