আন্তর্জাতিক

আফ্রিকায় করোনায় মৃত্যু লাখ ছাড়ালো

আফ্রিকা মহাদেশে ২০২০ সালের ফেব্রুয়ারিতে প্রথম ছড়ায় করোনাভাইরাস। এক বছরের মাথায় সেখানে মৃতের সংখ্যা লাখ ছাড়িয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) দেওয়া তথ্য অনুযায়ী বৃহস্পতিবার পর্যন্ত সুবিধাবঞ্চিত মহাদেশটিতে করোনা আক্রান্ত হয়ে মারা গেছে ১ লাখ ৬ হাজার জন। আর আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৪০ লাখ। খবর আনাদোলু এজেন্সির।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা আরো জানিয়েছে, করোনার সঙ্গে লড়াই করা মহাদেশটিতে কোভ্যাক্সের মাধ্যমে টিকা পৌঁছেছে। বিভিন্ন দেশে ইতোমধ্যে শুরু হয়েছে টিকাদান কার্যক্রম। সেই সংখ্যাটা ১০ এর অধিক। এ পর্যন্ত কোভ্যাক্সের মাধ্যমে সেখানে ৫ লাখ ১৮ হাজার ডোজ টিকা প্রয়োগ করা হয়েছে। ২২টি দেশে সরবরাহ করা হয়েছে ১ কোটি ৪৬ লাখ টিকা।

এ বিষয়ে হু’র আঞ্চলিক পরিচালক (আফ্রিকা) মাতশিদিসো মোয়েতি বলেছেন, ‘আফ্রিকা মহাদেশে নতুন করে করোনার টিকা সরবরাহ করার মানে হচ্ছে সমতার দিকে একধাপ এগিয়ে যাওয়া। এর মানে হচ্ছে আমরা আমাদের জীবন ও জীবিকার নিশ্চয়তা পেতে যাচ্ছি। তবে করোনার টিকা প্রাথমিকভাবে কেবল সম্মুখসারির স্বাস্থ্যকর্মী ও অন্যান্য অগ্রাধিকার প্রাপ্তরাই পাচ্ছেন।’

আফ্রিকা মহাদেশের করোনার দ্বিতীয় দফা সংক্রমণ শুরু হয়েছিল। তবে টিকাদান শুরু হওয়ার পর কমেছে সংক্রমণের হার। জাতিসংঘের বিশেষায়িত স্বাস্থ্য সংস্থার দেওয়া তথ্যমতে আফ্রিকা মহাদেশে এখন সপ্তাহে আক্রান্ত হচ্ছে ৭০ হাজারের মতো মানুষ।

অবশ্য গেল সপ্তাহ থেকে আইভোরিকোস্ট, ইথিওপিয়া ও ক্যামেরুনসহ ১২টি দেশে করোনার সংক্রমণ বেড়েছে। তবে গেল ২৮ দিনে মৃত্যুহার কমেছে ৫০ শতাংশ।