আন্তর্জাতিক

অ্যাস্ট্রজেনেকার টিকা রপ্তানি সাময়িক স্থগিত করলো ভারত

করোনাভাইরাস সংক্রমণ বাড়ার কারণে টিকা রপ্তানিতে সাময়িক স্থগিতাদেশ জারি করেছে ভারত। 

বৃহস্পতিবার (২৫ মার্চ) বিবিসির খবরে বলা হয়, দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, এপ্রিলের শেষ সপ্তাহ পর্যন্ত এই স্থগিতাদেশ বহাল থাকবে। 

চলতি সপ্তাহের বুধবার, দেশটিতে  রেকর্ডসংখ্যক ৪৭,০০০ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। একই দিনে ২৭৫ জন ব্যক্তি মারা যান। 

এদিকে,  রয়টার্স জানিয়েছে, ভারতের স্থানীয় পরিস্থিতি স্থিতিশীল না হওয়া পর্যন্ত রপ্তানি কার্যক্রম কিছুটা পিছিয়ে গেছে । ভারতে ১ এপ্রিল থেকে ৪৫ বছরের বেশি বয়সীদের জন্য টিকাদান কার্যক্রম শুরু করছে । তারা জানিয়েছেন , এপ্রিল মাস পর্যন্ত ভ্যাকসিন সরবরাহের ওপর চাপ সৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে নতুন আরেকটি ভ্যাকসিন জরুরি ভিত্তিতে অনুমোদন দেওয়া হলে মে  থেকে পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হতে পারে বলে আশা করা হচ্ছে। ভারত এখন পর্যন্ত ৭৬ টি দেশে ৬০ মিলিয়নের বেশি ভ্যাকসিন সরবরাহ করেছে। 

ভারতের সর্ববৃহৎ টিকা প্রস্তুতকারী প্রতিষ্ঠান সেরাম ইনস্টিটিউট জানিয়েছিল তারা নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোর জন্য এ বছর এক বিলিয়ন ডোজ উৎপাদন করবে। তবে বেশকিছু দিন ধরে যুক্তরাজ্য এবং ব্রাজিলসহ বিশ্বের অন্যান্য দেশে ধিরগতিতে টিকা সরবরাহ করে আসছিল । 

অন্যদিকে, ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইট থেকে জানা গেছে, বৃহস্পতিবার কোনো টিকা রপ্তানি হয়নি। তবে এই সিদ্ধান্ত সম্পর্কে সরকার বা সেরাম ইনস্টিটিউটের পক্ষ থেকে এখনও কোনো বক্তব্য পাওয়া যায়নি ।