আন্তর্জাতিক

জাতীয় সংগীত গাইতে হুইলচেয়ার ছেড়ে উঠে দাঁড়ালেন মমতা

বিধানসভা নির্বাচনে দ্বিতীয় দফা ভোটের প্রচারমঞ্চে হুইলচেয়ার ছেড়ে উঠে দাঁড়িয়েছিলেন তৃণমূল নেতা মমতা বন্দ্যোপাধ্যায়।

মঙ্গলবার নন্দীগ্রামের টেঙ্গুয়ায় তৃণমূলের জনসভায় মুখ্যমন্ত্রী জাতীয় সঙ্গীত গাইবেন বলে নিজেই হুইলচেয়ার ছেড়ে দাঁড়ানোর ইচ্ছা প্রকাশ করেন। এর পরেই তিনি হুইলচেয়ার থেকে ওঠার চেষ্টা করেন নিজে নিজেই। তাতে শশোব্যস্ত হয়ে এগিয়ে আসেন মঞ্চে উপস্থিত সুব্রত বক্সী, জয়া দত্ত, দোলা সেনরা। সবাই উদ্বিগ্ন হয়ে পড়েন। কিন্তু মুখ্যমন্ত্রী তাদের আশ্বস্ত করে বলেন, ‘একটু চেষ্টা করি না!’ তার পরেই তিনি কার্যত এক পায়ে দাঁড়িয়ে জাতীয় সঙ্গীতে গলা মেলান।

গত ১০ মার্চ নন্দীগ্রামেরই বিরুলিয়া বাজারের কাছে আহত হন মমতা। সঙ্গে সঙ্গে গ্রিন করিডর করে কলকাতায় নিয়ে যাওয়া হয় তাকে। কয়েক দিন হাসপাতালে থাকার পর, তিনি হুইলচেয়ারে বাড়ি ফেরেন। এর পর ওই হুইলচেয়ারে বসেই তিনি জেলাসফরে বেরিয়ে পড়েন। সেই নিয়ে গেরুয়া শিবির থেকে নানা কটাক্ষ উড়ে এলেও, হুইলচেয়ারে বসেই পদযাত্রাতেও শামিল হন হুইলচেয়ারে বসেই। সেই নিয়ে গেরুয়া শিবির থেকে নানা কটাক্ষ উড়ে এলেও, হুইলচেয়ারে বসে পদযাত্রাও সারেন মমতা।

মঙ্গলবারও হুইলচেয়ারে বসেই টেঙ্গুয়ার সভায় গিয়েছিলেন মমতা। কিন্তু জাতীয় সঙ্গীত গাওয়ার সময় এলেই উঠে দাঁড়াতে চান বলে জানান মমতা। সেই মতো হুইলচেয়ার ছেড়ে উঠে দাঁডা়তে উদ্যত হন। সুব্রত, জয়া এবং দোলাদের সাহায্যে হুইল চেয়ার থেকে প্রথমে ডান পা নামান তিনি। আস্তে আস্তে নীচে নামান বাম পা-ও। তার পর হুইলচেয়ারের হাতলে ভর দিয়ে, ডান পায়ে উঠে দাঁড়ান তিনি। সেই অবস্থাতেই, কার্যত এক পায়ে জাতীয় সঙ্গীত গান।