আন্তর্জাতিক

করোনার সংক্রমণের মধ্যেই ভারতে চলছে কুম্ভমেলা

ভারতজুড়ে চলছে করোনার দ্বিতীয় ঢেউ। দৈনিক সংক্রমণ সংখ্যা গত কয়েক দিন ধরেই দুই লাখ পেরুচ্ছে। এই ভয়াবহ পরিস্থিতির মধ্যে চলছে হরিদ্বারের কুম্ভমেলা।

গত ১২ এপ্রিল থেকে ১৪ এপ্রিলের মধ্যে কুম্ভমেলায় প্রায় ৪৮ লাথ ৫১ হাজার ভক্ত পূন্যস্নান করছেন। সেই সময় স্বাস্থ্যবিধির তোয়াক্কা করতে দেখা যায়নি অধিকাংশকেই। হরিদ্বার সংলগ্ন এলাকায় ১০ থেকে ১৪ এপ্রিলের মধ্যে করোনায় আক্রান্ত হয়েছেন ১ হাজার ৭০০ জন। এদের মধ্যে মেলায় অংশ নেওয়া নামী সন্ন্যাসীদের ৬৮ জন রয়েছেন। এমন পরিস্থিতিতে ২৭ এপ্রিল কুম্ভমেলার চতুর্থ শাহি স্নান আয়োজন কতোটা যুক্তিযুক্ত হবে তা নিয়ে সমালোচনা শুরু হয়েছে।

মুম্বাইয়ের মেয়র কিশোরী পেডনেকর কটাক্ষ করে বলেছেন, 'যারা কুম্ভমেলা থেকে ফিরছেন, তারা প্রসাদের মতো করে করোনা বিতরণ করবেন। যদি কুম্ভমেলা থেকে ফিরে কেউ করোনায় আক্রান্ত হন সেক্ষেত্রে তাকে নিজেকেই নিজের কোয়ারেন্টাইন থাকার খরচ বহন করা উচিৎ। কুম্ভ মেলা থেকে ফেরা প্রত্যেককে হোম কোয়ান্টাইনে রাখার নির্দেশিকা জারি করার বিষয়ে চিন্তাভাবনা চলছে।'

সমালোচনার মুখে কুম্ভমেলা নিয়ে শনিবার মুখ খুলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আপাতত প্রতীকী রূপে কুম্ভমেলা উদ্‌যাপনের আহ্বান জানিয়েছেন তিনি। শাহি স্নান বন্ধ রাখার অনুরোধও করেছেন তিনি।