আন্তর্জাতিক

মিয়ানমারে বাস্তুচ্যুত ২ লাখ ৫০ হাজার মানুষ

মিয়ানামারে অভ্যুত্থানবিরোধীদের বিরুদ্ধে সামরিক জান্তার দমন অভিযানের কারণে দুই লাখ ৫০ হাজারের বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছে। বুধবার জাতিসংঘের মানবাধিকার বিষয়ক বিশেষ দূত এ তথ্য জানিয়েছেন।

গত পহেলা ফেব্রুয়ারি মিয়ানমারের নির্বাচিত সরকারকে হটিয়ে ক্ষমতা দখল করে সেনাবাহিনী। এরপর থেকে দেশটিতে সেনা শাসন বিরোধী বিক্ষোভ চলছে। নিরাপত্তা বাহিনীর হাতে এ পর্যন্ত অন্তত ৭৩৮ জন বিক্ষোভকারী নিহত হয়েছে। এছাড়া বন্দি হয়েছে তিন হাজার ৩০০ জন। 

বুধবার এক টুইটে মিয়ানমারে নিযুক্ত জাতিসংঘের মানবাধিকার বিষয়ক বিশেষ দূত টম অ্যান্ড্রিউজ টুইটারে লিখেছেন, ‘জেনে আতঙ্কিত যে, জান্তার হামলার কারণে মিয়ানমারের আড়াই লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছে, সূত্র জানিয়েছে। এই মানবিক বিপর্যয় ঠেকাতে বিশ্বকে অবশ্যই দ্রুত পদক্ষেপ নিতে হবে।’

ফ্রি বার্মা রেঞ্জার্স নামে একটি খ্রিষ্টান দাতব্য গোষ্ঠী জানিয়েছে, কারেন রাজ্যে সামরিক বাহিনীর স্থল ও বিমান হামলার কারণে গত সপ্তাহে প্রায় ২৪ হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছে।

কারেন ন্যাশনাল ইউনিয়ন ব্রিগেড ফাইভের মুখপাত্র পাদোহ মান মান জানিয়েছেন, রাজ্যের দুই হাজারের বেশি বাসিন্দা সীমান্ত অতিক্রম করে থাইল্যান্ডে আশ্রয় নিয়েছে এবং হাজার হাজার মানুষ অভ্যন্তরীণ বাস্তচ্যুত হয়েছে। তারা সবাই গ্রামের আশেপাশের জঙ্গলে লুকিয়ে আছে।