আন্তর্জাতিক

মেয়ের লাশ কাঁধে নিয়ে ৩৫ কিলোমিটার পথ পাড়ি

ভারতের মধ্যপ্রদেশে ময়নাতদন্তের জন্য মেয়ের লাশ কাঁধে নিয়ে ৩৫ কিলোমিটার পথ পাড়ি দিয়েছেন এক ব্যক্তি। খাটিয়ায় লাশ নিয়ে সাত ঘণ্টা হেঁটে সিংগ্রাউলি জেলার হাসপাতালে পৌঁছেছেন তিনি। 

সামাজিক যোগাযোগমাধ্যম ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা গেছে, কয়েক জন গ্রামবাসীকে সঙ্গে নিয়ে ওই ব্যক্তি মেয়ের লাশ খাটিয়ার ওপর ওঠাচ্ছে। পরে তারা পায়ে হেঁটে গ্রাম থেকে রওনা দেয়।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি অনলাইন জানিয়েছে, গত ৫ মে ওই ব্যক্তির কিশোরী কন্যা আত্মহত্যা করে। পুলিশ গাড়াই গ্রামে ওই ব্যক্তির বাড়িতে গিয়ে লাশে ময়না তদন্তের নির্দেশ দেয়। আর্থিক অস্বচ্ছলতার কারণে ওই ব্যক্তি লাশ পরিবহনের জন্য কোনো গাড়ি ভাড়া করতে পারেনি। এই পরিস্থিতিতে থানা কর্তৃপক্ষও কোনো সহযোগিতা করেনি। মেয়েটির বাবা ধিরাপতি সিং গন্দ ও গ্রামের কয়েক জন পরের দিন সকালে খাটিয়ায় লাশ তুলে পায়ে হেঁটে রওনা দেয়।

ধিরাপতি সিং বলেন, ‘আমরা সকাল ৯টার দিকে রওনা দেই এবং হাসপাতালে বিকেল ৪টার দিকে পৌঁছাই। খাটিয়া আমরা কাঁধে করে বহন করেছি... আমরা এখন অসুস্থ বোধ করছি... এ ধরনের বড় সমস্যায় কেউ সাহায্য করতে এগিয়ে আসেনি।’

পুলিশ কর্মকর্তা অরুন সিং জানান, ময়নাতদন্ত করতে লাশ হাসপাতালে পাঠানোর জন্য কোনো বাজেট বরাদ্দ নেই। তাই কোনো যানবাহনের ব্যবস্থা করা সম্ভব হয়নি।