আন্তর্জাতিক

‘ইয়াসের’ কারণে বন্ধ কলকাতা বিমানবন্দর

ঘূর্ণিঝড় ইয়াসের কারণে বুধবার সকাল সাড়ে ৮টা থেকে সন্ধ্যা ৭টা ৪৫ মিনিট পর্যন্ত ভারতের পশ্চিমঙ্গের কলকাতা বিমানবন্দরে বিমান চলাচল বন্ধ থাকবে। মঙ্গলবার এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন কলকাতা বিমানবন্দর কর্তৃপক্ষ। 

মঙ্গলবার রাতের মধ্যেই অতি শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হতে চলেছে ইয়াস। মঙ্গলবার আবহাওয়া দপ্তরে প্রকাশিত বুলেটিনে এই ইঙ্গিত দেওয়া হয়েছে।

বুলেটিনে জানানো হয়েছে, গত ছয় ঘণ্টায় স্থলভাগের আরও কাছে চলে এসেছে ইয়াস। তার আগেই শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। পরবর্তী ছয় ঘণ্টায় তা ‘অতি শক্তিশালী’ হওয়ার সম্ভাবনা। ওড়িশার পারাদ্বীপ থেকে ২০০ কিলোমিটার দক্ষিণ-পূর্ব, ওড়িশার বালেশ্বর থেকে ২৯০ কিলোমিটার দক্ষিণ, দক্ষিণ-পূর্ব,পশ্চিমবঙ্গের দিঘা থেকে ২৯০ কিলোমিটার দক্ষিণ দক্ষিণ-পূর্ব এবং সাগর দ্বীপ থেকে ২৮০ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছে ইয়াস। তার অভিমুখ রয়েছে ওড়িশার বালেশ্বরের দিকে।

বুধবার পারাদ্বীপ এবং সাগরের মাঝখানে ধামরার উত্তরে এবং বালাসোরের দক্ষিণে স্থলভাগে আছড়ে পড়বে ঘূণিঝড় ইয়াস। সেইসময় ঝড়ের গতিবেগ থাকবে ঘণ্টায় ১৫৫-১৬৫ কিলোমিটার। দমকা হাওয়ার বেগ কখনও কখনও ঘণ্টায় ১৮৫ কিলোমিটারে পৌঁছে যেতে পারে। পশ্চিমবঙ্গে দাপট খানিকটা কম থাকবে। পূর্ব মেদিনীপুরে সবথেকে বেশি প্রভাব পড়বে। সেখানে ঘণ্টায় ঝড় বইতে পারে ৯০-১২০ কিলোমিটার বেগে। কখনও কখনও দমকা হাওয়ার বেগ ঘণ্টায় ১৪৫ কিলোমিটারে পৌঁছতে পারে।