আন্তর্জাতিক

বহুজাতিক প্রতিষ্ঠানগুলোর ওপর উচ্চ হারে কর আরোপের সিদ্ধান্ত

গুগল, অ্যাপল ও  অ্যামাজনের মতো বহুজাতিক ব্যবসা প্রতিষ্ঠানগুলোর ওপর উচ্চ হারে কর আরোপের সিদ্ধান্তে ঐক্যমতে পৌঁছেছে বিশ্বের শীর্ষ অর্থনীতির দেশগুলোর জোট জি-৭।  শনিবার জোটের অর্থমন্ত্রীদের বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে।

বিশ্বের শীর্ষ অর্থনীতির দেশগুলোর জোট জি-৭-এর অর্থমন্ত্রীদের বৈঠকে যুক্তরাষ্ট্রের শীর্ষস্থানীয় প্রযুক্তি কোম্পানিগুলোকে বিশ্বব্যাপী করের আওতায় আনতে ঐতিহাসিক মতৈক্য হয়েছে। 

বহুজাতিক কোম্পানিগুলোর ওপর ন্যূনতম করপোরেট কর আরোপ নিয়ে একটি চুক্তির ব্যাপারেও মতৈক্যে পৌঁছেছে জোট। এই কোম্পানিগুলোর ওপর বিশ্বের সর্বত্র ন্যূনতম ১৫ শতাংশ করপোরেট কর আরোপ করা হবে। এই পদক্ষেপের ফলে কোভিড-১৯ পরবর্তী পরিস্থিতি মোকাবিলায় শত শত কোটি ডলার পাওয়া যাবে। 

ব্রিটিশ অর্থমন্ত্রী রিশি সুনাক বলেছেন, ‘জি–৭ অর্থমন্ত্রীরা একটি ঐতিহাসিক চুক্তিতে উপনীত হয়েছেন, যাতে বৈশ্বিক ট্যাক্স ব্যবস্থা ডিজিটাল বিশ্বের এই যুগের উপযোগী হয়ে ওঠে।’

কানাডার অর্থমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড এক টুইটে বলেছেন, বহুজাতিক প্রতিষ্ঠানগুলিকে ‘তাদের করের ন্যায্য ভাগ দেওয়া উচিত।’

তিনি লিখেছেন, ‘এটি কানাডার মানুষ ও কানাডীয় ব্যবসার জন্য ভালো খবর এবং তাদের জন্য বিশ্ব অর্থনীতিতে ন্যায্য ও লেভেল প্লেয়িং ফিল্ড নিশ্চিত করবে।’

মার্কিন অর্থমন্ত্রী জ্যানেট ইয়েলিন বলেছেন, এটি ‘তাৎপর্যপূর্ণ, অভূতপূর্ব প্রতিশ্রুতি’ যা বৈশ্বিক করব্যবস্থার কেন্দ্রে একটি প্রতিযোগিতার অবসান ঘটাবে।

কয়েক বছর ধরে আলোচনায় থাকা চুক্তিটিতে ব্রিটেন ও অন্যান্য ইউরোপীয় দেশগুলি যে ন্যাশনাল ডিজিটাল সার্ভিস ট্যাক্স আরোপ করে রেখেছে তা বাতিলের প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। যুক্তরাষ্ট্র বরাবরই অভিযোগ করে আসছে, এর মাধ্যমে অন্যায্যভাবে মার্কিন টেক জায়ান্টগুলিকে লক্ষ্যবস্তু বানানো হচ্ছে।