আন্তর্জাতিক

এমিরেটসের লোকসান ২২৩০ কোটি দিরহাম

করোনা মহামারির কারণে সংযুক্ত আরব আমিরাতের পতাকাবাহী বিমান সংস্থা এমিরেটসের দুই হাজার ৩০ কোটি দিরহাম (১ দিরহাম = ০.২৭ ডলার) লোকসান হয়েছে। অথচ গত বছর সংস্থাটির মুনাফা হয়েছিল ১১০ কোটি দিরহাম। এমিরেটস এয়ারলাইন্স গ্রুপ মঙ্গলবার এ তথ্য জানিয়েছে।

এই আর্থিক ক্ষতির মধ্যে এককালীন বিকল হয়ে যাওয়ার খরচ ৭১ কোটি দিরহাম অন্তর্ভূক্ত আছে। যেসব এয়ারক্রাফট বর্তমানে যাত্রী পরিবহন করছে না এবং আগামী অর্থ বছরের আগে এগুলোর সার্ভিসে ফেরার সম্ভাবনা নেই মূলত সেই ব্যয়কেই এককালীন বিকল খরচ বোঝায়।

এমিরেটস গ্রুপ জানিয়েছে, গত ৩১ মার্চে শেষ হওয়া অর্থবছরে গ্রুপের দুই হাজার ২১০ কোটি দিরহাম লোকসান হয়েছে। অথচ এর আগের অর্থ বছরে মুনাফা হয়েছিল ১৭০ কোটি দিরহাম। বর্তমানে সংস্থার নগদ তহবিলের পরিমাণ  এক হাজার ৯৮০ কোটি দিরহাম, যা গত অর্থ বছরের তুলনায় ২৩ শতাংশ কম। মূলত করোনা মহামারির কারণে ব্যবসা কমে যাওয়া এবং ভ্রমণ নিষেধাজ্ঞার কারণে এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

 প্রধান নির্বাহি শেইখ আহমেদ বিন সাইদ আল মাকতুম এই তথ্য বলেছেন, ‘কোভিড -১৯ মহামারি মানুষের জীবন, সম্প্রদায়, অর্থনীতি এবং বিমান ও ভ্রমণ শিল্পের অনেক বড় ক্ষতি করেছে। দেশগুলি তাদের সীমানা বন্ধ করে দিয়ে এবং কঠোর ভ্রমণ বিধিনিষেধ আরোপ করার কারণে ২০২০-২১ সালে, আন্তর্জাতিক বিমান ভ্রমণের চাহিদা কমেছে, যার ফলে আমিরাত এবং ডানাটাত (দুবাই ন্যাশনাল ট্রাভেল এজেন্সি) এর বড় আঘাত এসেছে।’