আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রে ১২ তলা ভবন ধসে একজনের মৃত্যু, নিখোঁজ ৯৯

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার মিয়ামিতে একটি ১২তলা আবাসিক ভবন ধসে পড়েছে। এতে  একজন নিহত হয়েছেন। এছাড়া ৯৯ জন নিখোঁজ রয়েছেন বলে জানিয়েছেন দেশটির সরকারি কর্মকর্তারা।

শুক্রবার (২৫ জুন) বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, মিয়ামি-ডাডের মেয়র ড্যানিয়েল লেভিন-কাভা জানিয়েছেন, ভবনটিতে যারা অবস্থান করছিলেন সেই সংখ্যা তাদের হিসাব মতে ১০২ জন এবং এখনও ৯৯ জনের কোনো খোঁজ পাওয়া যায়নি।

খবরে বলা হয়,দেশটির স্থানীয় সময় বুধবার দিবাগত রাত দেড়টায় এ ঘটনা ঘটে। ভবনটি ধসে পড়ায় ওই কমপ্লেক্সের ১৩০টি ইউনিটের অর্ধেক তছনছ হয়ে গেছে। তবে ভবন ধসের কারণ এখনও জানা যায়নি। যারা নিখোঁজ হয়েছেন, তাদের মধ্যে বেশ কয়েকজন লাতিন আমেরিকান অভিবাসী রয়েছেন।

স্থানীয় জরুরি বিভাগ ভবন ধসের পরপরই উদ্ধার তৎপরতা শুরু করেছে। ৩৫ জনকে ধ্বংসস্তূপ থেকে বের করে আনা হয়েছে। এদের মধ্যে দুজনের অবস্থা আশঙ্কাজনক বলে হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে।

সিসিটিভি ফুটেজে দেখা গেছে, তিন অংশের ১২ তলা ভবনের মাঝের অংশ হঠাৎ ধসে পড়ে। এর কিছুক্ষণের মধ্যে দুই পাশে দাঁড়িয়ে থাকা দুটি টাওয়ার সদৃশের একটি ধসে পড়ে মাটিতে মিশে যায়।

১৯৮১ সালে নির্মিত ভবনটির ১৩০টি অ্যাপার্টমেন্ট ব্লকের অর্ধেকই গায়েব হয়ে গেছে। লাতিন আমেরিকার অনেকেই নিখোঁজ রয়েছে বলে দেশগুলোর কনস্যুলেট থেকে জানানো হয়েছে। প্যারাগুয়ের ফার্স্টলেডির বোন ও ভগ্নিপতি তাদের তিন সন্তান ও একজন গৃহকর্মীসহ নিখোঁজ রয়েছেন বলে প্যারাগুয়ে সরকার জানিয়েছে।

সূত্র: বিবিসি