আন্তর্জাতিক

রাতের আঁধারে না জানিয়ে আফগানিস্তান ছেড়েছে মার্কিন সেনারা

রাতের আঁধারে কাউকে কিছু না জানিয়েই আফগানিস্তানের বাগরাম বিমান ঘাঁটি ছেড়েছে মার্কিন সেনারা। ঘাঁটির নতুন আফগান কমান্ডার বিবিসিকে এ তথ্য জানিয়েছেন।

জেনারেল আসাদুল্লাহ কোহিস্তানি জানিয়েছেন, স্থানীয় সময় শুক্রবার রাত ৩টায় বাগরাম ছেড়েছিল মার্কিন সেনারা। এর কয়েক ঘণ্টা পর আফগান সামরিক বাহিনী বিষয়টি জানতে পারে।

বাগরাম ঘাঁটিতে বিশাল কারাগার তৈরি করেছিল মার্কিন বাহিনী। সেখানে প্রায় পাঁচ হাজার তালেবানকে কারাবন্দিকে রেখে গেছে সেনারা। মার্কিন সেনাদের এই মূল ঘাঁটিটি ছিল ছোটখাটো একটি শহরের মতো। এখানে অসংখ্য সুইমিং পুল, সিনেমা হল, স্পা সেন্টার ছিল। এমনকি বার্গার কিং ও পিজা হাটের আউটলেটও ছিল এখানে।

জেনারেল আসাদুল্লাহ কোহিস্তানি জানান, আমেরিকান সেনারা ঘাঁটিতে প্রায় ৩৫ লাখ জিনিসপত্র ফেলে গেছে। এগুলোর মধ্যে রয়েছে কয়েক লাখ পানির বোতল, এনার্জি ড্রিংক ও রেডিমেড সামরিক খাবার। এছাড়া চাবিবিহীন হাজার হাজার বেসামরিক গাড়ি ও শতাধিক সশস্ত্র যানও ফেলে গেছে তারা। তবে তারা ভারী অস্ত্র ও গুলি নিয়ে গেছে এবং ফেলে রেখে গেছে ক্ষুদ্র অস্ত্র ও গোলাবারুদ।

বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস (এপি) জানিয়েছে, মার্কিন সেনাদের ঘাঁটি ত্যাগ করার ২০ মিনিটের মধ্যে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়। এতে পুরো ঘাঁটি অন্ধকারে ডুবে যায়। লুটেরাদের কাছে এটি একটি সংকেত ছিল। তারা ঘাঁটির ব্যারিকেড ভেঙে ভেতরে প্রবেশ করে এবং পরিত্যাক্ত ভবন থেকে বিভিন্ন জিনিসপত্র লুটপাট করে। পরে ঘাঁটির আশেপাশের ব্যবহৃত পণ্যের দোকানে এগুলোর হদিস মেলে।

না জানিয়ে ঘাঁটি ত্যাগের বিষয়ে জানতে চাইলে মার্কিন সামরিক বাহিনীর মুখপাত্র কর্নেল সনি লেগেট গত সপ্তাহে ইস্যু করা এক বিবৃতির কথা উল্লেখ করেন। এতে বলা হয়েছিল, বিভিন্ন ঘাঁটি ছেড়ে যাওয়ার বিষয়টি আফগান নেতাদের সঙ্গে আলোচনার মাধ্যমে সমন্বয় করেছিল মার্কিন সেনারা।