আন্তর্জাতিক

এবার আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করলো যুক্তরাজ্য

যুক্তরাষ্ট্রের পর এবার আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করলো যুক্তরাজ্য। বৃহস্পতিবার ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন এ তথ্য জানিয়েছেন। 

২০০১ সালে আফগানিস্তানে সেনা মোতায়েন করেছিল যুক্তরাজ্য। তালেবানদের সঙ্গে লড়াইয়ে এ পর্যন্ত ৪৫৭ জন ব্রিটিশ সেনা আফগানিস্তানে নিহত হয়েছে। 

পার্লামেন্টে দেওয়া এক বিবৃতিতে জনসন বলেছেন, ‘আফগানিস্তানে ন্যাটো মিশনে থাকা সব ব্রিটিশ সেনা এখন দেশে ফিরছে। সঙ্গত কারণেই আমি আমাদের বিদায়ের সময় প্রকাশ করব না। এরপরও আমি পার্লামেন্টকে বলতে পারি, আমাদের অধিকাংশ সেনা ইতোমধ্যে আফগানিস্তান ছেড়েছে।’

গত মে মাসে আফগানিস্তান থেকে সব মার্কিন সেনা সেপ্টেম্বরের মধ্যে দেশে ফিরিয়ে আনার ঘোষণা দেন প্রেসিডেন্ট জো বাইডেন। গত শুক্রবার আফগানিস্তানে প্রধান মার্কিন ঘাঁটি বাগরাম ত্যাগ করে মার্কিন সেনারা। বুধবার মার্কিন প্রতিরক্ষা দপ্তর জানিয়েছে, ৯০ শতাংশের বেশি মার্কিন সেনা আফগানিস্তান থেকে ফিরিয়ে আনা হয়েছে।

সেনা প্রত্যাহার করা হলেও আফগানিস্তান থেকে যুক্তরাজ্য মুখ ফিরিয়ে নেবে না বলে জানিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন।

তিনি বলেছেন, ‘আমি আশা করি কেউ মিথ্যা উপসংহার টানবেন না যে, আমাদের বাহিনী প্রত্যাহারের অর্থ হলো আফগানিস্তানের প্রতি ব্রিটেনের প্রতিশ্রুতি শেষ, আমরা তাদের কাছ থেকে মুখ ফিরিয়ে নেব না, এবং আমরা আজকের পরিস্থিতির বিপদ সম্পর্কে কোন ভ্রান্তির মধ্যে নেই।’