আন্তর্জাতিক

বিচারপতিকে ‘বেশ্যার পুত্র’ বললেন ব্রাজিলের প্রেসিডেন্ট

ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারো দেশের সুপ্রিম কোর্টের এক বিচারপতিকে ‘বেশ্যার পুত্র’ বলেছেন। ব্রাজিলের দক্ষিণে সমর্থকদের উদ্দেশে দেওয়া ভাষণের সময় তিনি এ মন্তব্য করেন।

বিচারপতি রবার্তো বারোসোকে নিয়ে এই অবমাননাকর বক্তব্য বোলসোনারো ফেসবুক পেজ থেকে লাইভ করা হয়েছিল। পরে এটি সরিয়ে ফেলা হয়। 

দেশের নির্বাচন ব্যবস্থায় কারচুপির ঝুঁকি রয়েছে বলে অভিযোগ করে আসছেন বোলসোনারো। তার দাবি, ইলেকট্রনিক্স ভোট ব্যবস্থায় কারচুপি সম্ভব। তাই জালিয়াতি রোধে ব্যালট ব্যবস্থা চালু করা উচিত। বোলসোনারোর অভিযোগের পরিপ্রেক্ষিতে দেশটির সুপ্রিম কোর্ট ভোট ব্যবস্থায় তদন্তের নির্দেশ দেয়। তদন্ত প্রতিবেদনে জালিয়াতির কোনো সুযোগ বা সম্ভাবনা নেই বলে জানানো হয়।  

সুপ্রিম ইলেকটোরাল কোর্টের প্রধান রবার্তো বারোসো সাফ জানিয়েছেন, ব্যালট ব্যবস্থায় বরং কারচুপির সুযোগ বেশি। এতে ভোট বিক্রির সুযোগও সৃষ্টি হয়। আর এ কারণেই বারোসোর ওপর ক্ষেপেছেন বোলসোনারো।

করোনা মহামারি পরিস্থিতি সামাল দিতে ব্যর্থতার কারণে বোলসোনারোর জনপ্রিয়তা বিপুল পরিমাণে হ্রাস পেয়েছে। জরিপে দেখা গেছে, আগামী নির্বাচনে তিনি বিরোধী দলের নেতা লুলা ডি সিলভার কাছে পরাজিত হতে পারেন।