আন্তর্জাতিক

কাবুল ছাড়া পুরো আফগানিস্তান তালেবানের দখলে 

আফগানিস্তানের রাজধানী কাবুল ছাড়া দেশটির সব প্রধান প্রধান শহর দখলে নিয়ে নিয়েছে তালেবান। 

রোববার (১৫ আগস্ট) কোনো ধরনের সংঘাত ছাড়ায় জালালাবাদ দখলে নেয় তালেবান। এতে পূর্ব থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ে কাবুল। এর আগের দিন আফগানিস্তানের চতুর্থ বৃহত্তম শহর মাজার-ই-শরিফ দখলে নেয় তালেবান। এর মধ‌্য দিয়ে আফগানিস্তানের ওপর প্রেসিডেন্ট আশরাফ গনির নিয়ন্ত্রণ আরও সীমাবদ্ধ হয়ে পড়ে। 

জালালাবাদের এক আফগান সরকারি কর্মকর্তার বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্সে বলা হয়, প্রদেশের গভর্নর তালেবানের কাছে আত্মসমর্পণ করায় কোনো সংঘর্ষ ছাড়াই জালালাবাদ আফগান সরকারের হাতছাড়া হয়।

তিনি বলেন, ‘তালেবানকে যাতায়াতের রাস্তা করে দেওয়ার মধ্যেই একমাত্র বেসামরিক জনসাধারণের জীবন বাঁচানো সম্ভব ছিলো।’

তবে দেশের পরিস্থিতি নিয়ে আন্তর্জাতিক মিত্রদের সঙ্গে আলোচনায় বসতে যাচ্ছেন বলে জানিয়েছেন আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি। শনিবার জাতির উদ্দেশে দেওয়া ভাষণে তিনি বলেন, ‘বর্তমান পরিস্থিতিতে আমাদের নিরাপত্তা ও প্রতিরক্ষা বাহিনীর পুনর্বিন্যাস এবং এর জন্য গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেওয়া হয়েছে।’

এদিকে, আফগানিস্তানের রাজধানী থেকে দূতাবাসের কর্মী ও বেসামরিক ব্যক্তিদের সরিয়ে নিতে আরও ৫ হাজার সেনা পাঠানো হবে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। আর এই অভিযানে তালেবানের পক্ষ থেকে বাধা এলে তার কঠোর জবাব দেওয়ার হুঁশিয়ারিও দিয়েছেন তিনি।