আন্তর্জাতিক

‘অন্তর্ভুক্তিমূলক’ সরকার গঠন করতে চায় তালেবান

‘অন্তর্ভুক্তিমূলক’ সরকার গঠন নিয়ে আলোচনার জন্য নিজের জন্মস্থান কান্দাহার থেকে কাবুলে ফিরেছেন তালেবানের সহ-প্রতিষ্ঠাতা মোল্লা আব্দুল গনি বরাদার। শনিবার তালেবানের এক শীর্ষ কর্মকর্তার বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি এ তথ্য জানিয়েছে।

বার্তা সংস্থাটি জানিয়েছে, সম্প্রতি খলিল হাক্কানিসহ অন্যান্যা তালেবান নেতাদের রাজধানীতে দেখা গেছে। আমেরিকার মোস্ট ওয়ান্টেড তালিকায় থাকা খলিলের মাথার দাম ৫০ লাখ ডলার ঘোষণা করেছিল পেন্টাগন।

সামাজিক যোগাযোগমাধ্যমের তালেবান সমর্থিত পেজগুলোতে দেখা গেছে, ৯০ দশকে গৃহযুদ্ধের সময় তালেবান বিরোধী নেতা গুলবুদ্দিন হেকমতিয়ারের সঙ্গে বৈঠক করছেন খলিল হাক্কানি। আফগানিস্তানের রাজনীতিতে এখনও বেশ প্রভাব রয়েছে হেকমতিয়ারের। অন্যান্যদের মধ্যে হাক্কানি নেটওয়ার্কের অন্যতম নেতা আনাস হাক্কানি এবং পলাতক প্রেসিডেন্ট আশরাফ গনি সরকারে থাকা আব্দুল্লাহ আব্দুল্লাহকেও রাজধানীতে দেখা গেছে।

তালেবানের এক জ্যেষ্ঠ কর্মকর্তা জানিয়েছেন, ‘অন্তর্ভুক্তিমূলক’ সরকার গঠনের জন্য মোল্লা আব্দুল গনি সাবেক সরকারের নেতা, ধর্মীয় নেতা, মিলিশিয়া গ্রুপ ও তালেবান কমান্ডারদের সঙ্গে বৈঠক করবেন। বিগতবারের তুলনায় এবার তালেবানের সরকার সম্পূর্ণ ভিন্ন হবে। তবে এ বিষয়ে বিশদ কোনো তথ্য জানাননি ওই কর্মকর্তা।