আন্তর্জাতিক

কাবুল বিমানবন্দরের বাইরে হুড়োহুড়ি, নিহত ৭

কাবুল বিমানবন্দরের বাইরে হুড়োহুড়িতে ৭ জন নিহত হয়েছেন। যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

রোববার (২২ আগস্ট)  বিবিসির খবরে বলা হয়, তালেবানরা আফগানিস্তানের ক্ষমতা দখলের পর থেকে দেশ ছেড়ে পালিয়ে আসার জন্য প্রতিদিন কাবুল বিমানবন্দরে লোকজন ভিড় করছেন। যেকোনো মূল্যে তারা দেশ ছাড়ার জন্য মরিয়া হয়ে উঠেছেন। বিমানবন্দরের ইমিগ্রেশনের যে স্বাভাবিক নিয়ম-কানুন রয়েছে, তার কিছুই পালন করা হচ্ছে না। দৌড়ে রানওয়েতে রাখা কার্গো বিমানে উঠার জন্য পাগল হয়ে উঠছেন লোকজন। 

এদিকে, প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, রোববার (২২ আগস্ট) ভোর হওয়ার সময় বিমানবন্দরে কোনো বিভ্রান্তি কিংবা সহিংসতা দেখা যায়নি। যদিও সেই ভোরেও সেখানে মানুষের দীর্ঘ সারি দাঁড়িয়ে থাকতে দেখা গেছে।

আমেরিকা ও যুক্তরাজ্যের এসব কার্গো বিমান এখন কাবুল থেকে যাত্রীদের নিয়ে আসার কাজে লাগানো হচ্ছে।  যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেন, কাবুল বিমানবন্দরে পরিস্থিতি ক্রমশ নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে। এখানকার নিরাপত্তা ও নিয়ম কানুন রক্ষা করা এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জের বিষয়। 

কাবুল বিমানবন্দরের বাইরে হাজার হাজার মানুষ ভিড় করে আছে। বিদেশি রাষ্ট্রগুলো কাবুল থেকে তাদের নাগরিকদের দেশে ফিরিয়ে আনার জন্য যেসব বিমান পাঠিয়েছে সেই বিমানে উঠার জন্য মরিয়া আফগান নাগরিকরাও। প্রচণ্ড ভিড় এবং মানুষজনকে সামাল দেওয়া প্রায় অসম্ভব ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। 

গত সপ্তাহে ১৭ হাজার মানুষকে আফগানিস্তান থেকে সরিয়ে নিয়েছে যুক্তরাষ্ট্র। যাদের মধ্যে আড়াই হাজার মার্কিন সেনা রয়েছে। কাবুল থেকে সরিয়ে নেওয়া লোকজনদের তিন হাজার ৮০০ জনকে আশ্রয় দেওয়া হয়েছে যুক্তরাষ্ট্রে।