আন্তর্জাতিক

কাবুল বিমানবন্দরে আফগানদের প্রবেশে নিষেধাজ্ঞা

আফগান নাগরিকদের বিদেশ সফরের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে তালেবানরা। নতুন নির্দেশনায় তালেবানরা জানিয়েছে, আফগানিস্তানের কোনো নাগরিককে এই সময়ে কাবুল বিমানবন্দরে প্রবেশের অনুমতি দেওয়া হবে না। তবে বিদেশি নাগরিকরা এই নিষেধাজ্ঞার আওতায় পড়ছেন না। 

তালেবানরা সপ্তাহখানেক আগে আফগানিস্তানের ক্ষমতা দখলের পর কাবুলের বিমানবন্দরে প্রতিদিনই হাজার হাজার মানুষ ভিড় করছেন। নিরাপত্তার জন্য আফগানিস্তান ছেড়ে তারা অন্য কোনো দেশে চলে যাওয়ার জন্য মরিয়া হয়ে ওঠে।

তালেবানদের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ জানিয়েছেন, কাবুল বিমানবন্দরে জনস্রোতে ঠেকাতে এবং এই এলাকার নিরাপত্তা নিশ্চিত করতে বর্তমান সময়ে আফগান নাগরিকদের বিমানবন্দরে প্রবেশের অনুমতি দেওয়া হচ্ছে না। শুধুমাত্র বিদেশি নাগরিকরাই এখন কাবুল বিমানবন্দরে প্রবেশের অনুমতি পাবেন। 

কাবুলের হামিদ কারজাই বিমানবন্দরে প্রতিদিনের এই ভিড় এবং ধাক্কাধাক্কিতে গোলাগুলির ঘটনাও ঘটে। বেশকিছু আফগান নাগরিক মারা গেছেন এই গোলযোগে।  দলবেঁধে কার্গো বিমানে উঠার জন্য হুমড়ি খেয়ে পড়ার দৃশ্যও দেখেছে বিশ্ব।  শুধু তাই নয়, বিমানের চাকার সঙ্গে ঝুলে দেশ ছাড়ার মতো মরিয়া চেষ্টা করে মাঝ আকাশে সেখান থেকে পড়ে দুজন মারাও গেছেন। 

আমেরিকা ও ন্যাটোভুক্ত অন্যান্য দেশও আফগানিস্তান থেকে দ্রুততম সময়ের মধ্যে নিজেদের সৈন্যদের ফিরিয়ে আনার চেষ্টা চালাচ্ছে।