আন্তর্জাতিক

তালেবানকে সহযোগিতার কাঠামো নির্ধারণে বৈঠক করছে যুক্তরাষ্ট্র

তালেবানের অন্তর্বর্তী সরকারকে সহযোগিতার জন্য একটি কাঠামো নির্ধারণে পশ্চিমা দেশগুলোর সঙ্গে বৈঠক করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। বুধবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ও জার্মান পররাষ্ট্রমন্ত্রী হেইকো মাসের সভাপতিত্বে এ সংক্রান্ত বৈঠক হবে।

গত ১৫ আগস্ট আফগানিস্তানের রাজধানী কাবুল দখল করে তালেবান। ২০ বছর পর গোষ্ঠীটি দ্বিতীয়বারের মতো ক্ষমতায় এসেছে। মঙ্গলবার তালেবান অন্তর্বর্তী সরকার ঘোষণা করেছে। কূটনীতিকদের আশঙ্কা, গতবারের মতো এবারও যদি তালেবানকে আন্তর্জাতিক অঙ্গন থেকে বিচ্ছিন্ন রাখা হয়, তাহলে তা বিপরীত প্রতিক্রিয়া হিসেবে দেখা দিতে পারে। সেই সুযোগে দেশটিতে ফের সন্ত্রাসবাদ মাথাচাড়া দিতে পারে।

যুক্তরাষ্ট্র ও জার্মানির সভাপতিত্বে ভার্চুয়াল বৈঠকে সর্বোচ্চ ২০টি দেশ অংশ নেবে। তালেবানকে সহযোগিতার শর্ত হিসেবে আফগান ও বিদেশিদের স্বাধীনভাবে যাতায়াত, নারী অধিকারের সুরক্ষা এবং ত্রাণ সহায়তাকর্মীদের নিরাপত্তার প্রতিশ্রুতি দিতে হবে। এছাড়া বৈঠকে মানবিক সহায়তা দেওয়ার শর্ত নিয়েও আলোচনা হবে।

এর আগে অ্যান্টনি ব্লিঙ্কেন জানিয়েছিলেন, যেসব বিদেশি ভ্রমণ নথি রয়েছে তাদেরকে যাতায়াতে বাধা না দেওয়ার যে প্রতিশ্রুতি তালেবান দিয়েছিল সেখান থেকে তাদের সরে আসার কোনো লক্ষণ দেখা যায়নি।