আন্তর্জাতিক

চীনে করোনার সংক্রমণ দ্বিগুণ বেড়েছে

চীনের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় প্রদেশ ফুজিয়ানে করোনার সংক্রমণ দ্বিগুণের বেশি বেড়েছে। মঙ্গলবার দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছে।

জাতীয় স্বাস্থ্য কমিশন জানিয়েছে, ১৩ সেপ্টেম্বর স্থানীয়ভাবে ৫৯ জনের সংক্রমণের তথ্য রেকর্ড করা হয়েছে। এর আগের দিন এই সংখ্যা ছিল ২২। এরা সবাই ফুজিয়ান প্রদেশের বাসিন্দা।

গত চার দিনে ফুজিয়ানের তিনটি শহরে ১০২ জনের সংক্রমণের তথ্য রেকর্ড করা হয়েছে। এই শহরগুলোর মধ্যে পর্যটন ও যোগাযোগ ব্যবস্থার কেন্দ্রস্থল শিয়ামেন শহরও রয়েছে। এই শহরটিতে ৫০ লাখ মানুষের বাস।

এমন সময় সংক্রমণ বাড়ার এই খবর এলো যখন, আগামী পহেলা অক্টোবর থেকে চীনে পর্যটন মৌসুম শুরু হতে যাচ্ছে। সর্বশেষ গত জুলাইয়ের শেষ নাগাদ থেকে আগস্ট পর্যন্ত স্থানীয় সংক্রমণের ঘটনা ঘটেছিল। ওই সময় ভ্রমণ, পর্যটন, সেবা ও যোগাযোগ খাতে ব্যাপক প্রভাব পড়েছিল।

বিবিসি জানিয়েছে, ফুজিয়ানে নতুন সংক্রমণের সঙ্গে প্রাথমিক স্কুলের সংশ্লিষ্টতা রয়েছে। প্রাথমিকভাবে জানা গেছে, গত সপ্তাহে এক শিক্ষার্থীর বাবা প্রথম করোনায় আক্রান্ত হয়েছিল। তার থেকেই পরবর্তী সংক্রমণের ঘটনা ঘটেছে। ফুজিয়ান কর্তৃপক্ষ প্রদেশের সব শিক্ষক ও শিক্ষার্থীকে এক সপ্তাহের মধ্যে করোনা শনাক্ত পরীক্ষার নির্দেশ দিয়েছে।