আন্তর্জাতিক

‘আরেকটি শীতল যুদ্ধ চায় না যুক্তরাষ্ট্র’

যুক্তরাষ্ট্র আরেকটি শীতল যুদ্ধ চায় না। অবিরত যুদ্ধের যুগ শেষ করে যুক্তরাষ্ট্র এখন অবিরত কূটনীতির যুগে প্রবেশ করেছে। মঙ্গলবার জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনে এসব কথা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের পক্ষে যুক্তি তুলে ধরে বাইডেন বলেছেন, অগণতান্ত্রিক ব্যবস্থা, করোনা মহামারি ও জলবায়ু সংকটের দিকে মার্কিন নীতিকে মনোযোগী করার জন্য আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার প্রয়োজন ছিল। 

তিনি বলেছেন, ‘আমরা আফগানিস্তানে ২০ বছরের যুদ্ধের সমাপ্তি টেনেছি এবং যেহেতু আমরা অবিরত যুদ্ধের যুগ শেষ করেছি, তাই আমরা অবিরত কূটনীতির যুগ শুরু করেছি।’ বিশ্বের সব সমস্যা সমাধানের জন্য অবশ্যই মার্কিন বাহিনীকে ব্যবহার করা উচিত নয় বলেও মন্তব্য করেছেন বাইডেন।

বিশ্ব নেতাদের জন্য সুস্পষ্ট বিকল্প বেছে নেওয়ার আহ্বান জানিয়েছেন। তার দুটি বিকল্পের মধ্যে রয়েছে, হয় সহযোগিতা করুন কিংবা এককভাবে বিশ্বের বিভিন্ন চ্যালেঞ্জের মোকাবিলা করুন।

তিনি বলেছেন, ‘আমরা এখানে যা মোকাবিলা করছি তার শুরুতেই এটা স্পষ্ট ও জরুরি বিকল্প, যেটি অবশ্যই আমাদের বিশ্বের জন্য একটি নির্ণায়ক দশক হবে। এমন দশক হবে যা, আক্ষরিকভাবে বৈশ্বিক সম্প্রদায় হিসেবে আমাদের ভবিষ্যত নির্ধারণ করবে।’