আন্তর্জাতিক

স্পেনের লা পামায় আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত বেড়েছে

স্পেনের ক্যানারি দ্বীপপুঞ্জের লা পামা দ্বীপের কামব্রি ভিয়েজা আগ্নেয়গিরিতে নতুন আরেকটি জ্বালামুখ দেখা দিয়েছে। এর ফলে দ্বীপটির আরও ১০ হাজার বাসিন্দা নতুন ঝুঁকির মুখে পড়েছেন। আগ্নেয়গিরিটির অগ্ন্যুৎপাতের কারণে শনিবার বিমানবন্দর বন্ধ করে দেওয়া হয়েছে।

৮৫ হাজার বাসিন্দার দ্বীপ লা পামায় ১৯৭১ সালের পর গত ১৯ সেপ্টেম্বর থেকে প্রথমবারের মতো অগ্ন্যুৎপাত শুরু হয়। এর আগেই দ্বীপটির তিন গ্রামের বাসিন্দাদের নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়। লাভার স্রোত পাহার বেয়ে দ্বীপটির দক্ষিণপশ্চিম উপকূলে গিয়ে পড়ছে। যাওয়ার পথে লাভার স্রোত সবকিছু ধ্বংস করে দিয়ে যাচ্ছে। এর মধ্যে শত শত বাড়িঘর রয়েছে।

বিস্তৃত এলাকায় গলিত শিলা ও ছাই ছড়িয়ে পড়ায় আগ্নেয়গিরিটির আশপাশ থেকে জরুরি সেবা বিভাগের কর্মীদের সরিয়ে আনা হয়েছে। বাড়িঘর ছাড়তে বাধ্য হয়েছে প্রায় সাত হাজার মানুষ। 

ভলকানো রেসপন্স কমিটি পেভোলকার পরিচালক মিগুয়েল অ্যাঞ্জেল মরকুয়েন্ডে শনিবার এক সংবাদ সম্মেলনে বলেছেন, ‘আগ্নেয়গিরির কোন ভেঙে যাওয়ায় এই ধরণের বিস্ফোরণ অস্বাভাবিক নয়। আগ্নেয়গিরি নিজের ওজন সহ্য করতে না পারায় একটি জ্বালামুখ তৈরি হয় এবং ... কোন ভেঙ্গে যায়, এই আংশিক ভাঙ্গন রাতারাতি ঘটেছে।’