আন্তর্জাতিক

মিয়ানমারে বড় ধরনের মানবাধিকার বিপর্যয়ের আশঙ্কা

মিয়ানমারে বড় ধরনের মানবাধিকার বিপর্যয় ঘটতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে জাতিসংঘ। সংস্থাটির বিশেষ দূত টম অ্যান্ড্রিউজ বার্ষিক প্রতিবেদন উপস্থাপনের সময় এই আশঙ্কা প্রকাশ করেছেন। 

শুক্রবার জাতিসংঘের সাধারণ পরিষদে প্রতিবেদন উপস্থাপনের সময় টম জানিয়েছেন, মিয়ানমারের উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলে হাজার হাজার সেনা ও ভারী অস্ত্র মোতায়েনের তথ্য পেয়েছেন তিনি। প্রাপ্ত অনুসন্ধানে ইঙ্গিত মিলছে যে, দেশটির সামরিক সরকার সম্ভাব্য মানবতাবিরোধী অপরাধ ও যুদ্ধাপরাধে সম্পৃক্ত হয়ে পড়েছে।

তিনি বলেন, ‘আমাদের সবার প্রস্তুত হতে হবে, যেহেতু মিয়ানমারের এই অংশের বাসিন্দারা আরও গণনৃশংস অপরাধের জন্য প্রস্তুতি নিয়েছে। আমি প্রাণপনে আশা করি, আমার অনুমাণ যেন ভুল হয়।’

টম বলেছেন, ‘২০১৬ ও ২০১৭ সালে রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের বিরুদ্ধে মোতায়েনকৃত সেনাবাহিনী যে গণহত্যা চালিয়েছিল এই কৌশলগুলো সেই অশুভ কর্মকাণ্ডকে স্মরণ করিয়ে দেয়।’

গত ফেব্রুয়ারিতে মিয়ানমারের সরকারকে ক্ষমতা থেকে হটিয়ে ক্ষমতা দখল করে সেনাবাহিনী। সেনাবাহিনীর হাতে এ পর্যন্ত এক হাজার ১০০ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে এবং গ্রেপ্তার হয়েছে আট হাজারেরও বেশি বিক্ষোভকারী।