আন্তর্জাতিক

আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে আলোচনায় বসতে অধীর আগ্রহী তালেবান

আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে আলোচনায় বসতে তালেবান অধীর আগ্রহ প্রকাশ করেছে। আন্তর্জাতিক সম্প্রদায়ের উচিত আফগানিস্তানের উন্নয়নে তালেবানকে সহযোগিতা করা। বুধবার চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই এই অভিমত প্রকাশ করেছেন।

ইরানে অনুষ্ঠিত সম্মেলনে ভিডিও লিংকে অংশ নেওয়া ওয়াং জানিয়েছেন, ভবিষ্যতে আফগানিস্তান ও এর প্রতিবেশীদের মধ্যে আরও আলোচনার জন্য বৈঠক আয়োজনে প্রস্তুত রয়েছে বেইজিং।

তিনি বলেন, ‘বিশ্বের সঙ্গে আলোচনায় বসতে তালেবান অধীর আগ্রহী...চীন যথাসময়ে আফগানিস্তানের তৃতীয় প্রতিবেশী বৈঠকের আয়োজন করবে।’

আফগানিস্তান ও এর প্রতিবেশী দেশগুলোর বৈঠকে পাকিস্তান, তাজিকিস্তান, তুর্কেমেনিস্তান, উজবেকিস্তান, চীন ও রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীরা অংশ নিয়েছেন। আফগানিস্তানে টেকসই শান্তি অর্জনে এর আগে গত সেপ্টেম্বরে পাকিস্তান একই ধরনের বৈঠক আয়োজন করেছিল।

গত আগস্টে তালেবান আফগানিস্তানের ক্ষমতা দখল করে। এরপর থেকে তালেবান সরকারকে বৈধতা দেওয়ার জন্য চীন আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি পরোক্ষভাবে আহ্বান জানিয়ে আসছে। যুক্তরাষ্ট্র ও অন্যান্য পশ্চিমা দেশগুলো তালেবানের সঙ্গে বিভিন্ন ইস্যুতে সম্পৃক্ত হতে চাইছে। তবে তালেবান সরকারকে বৈধতা দিতে তারা অনীহা প্রকাশ করেছে।