আন্তর্জাতিক

ইউরোপ ও এশিয়ায় বাড়ছে বার্ড ফ্লু

ইউরোপ ও এশিয়ায় বাড়ছে বার্ড ফ্লু।  মারাত্মক বার্ড ফ্লুর বেশ কয়েকটি প্রাদুর্ভাব সম্পর্কে বিশ্ব প্রাণী স্বাস্থ্য সংস্থাকে (ওআইই) জানিয়েছে বিভিন্ন দেশ।

মঙ্গলবার (১৬ নভেম্বর) সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

বার্ড ফ্লু হিসেবে পরিচিত অতি-সংক্রামক এভিয়ান ইনফ্লুয়েঞ্জার দ্রুত বিস্তার বিশ্বজুড়ে পোল্ট্রি শিল্পকে সতর্ক অবস্থায় রেখেছে। অতীতে এই ভাইরাসের প্রাদুর্ভাব মোকাবিলায় লাখ লাখ পাখি, হাঁস ও মুরগিকে মেরে ফেলা হয়। বার্ড ফ্লু প্রাদুর্ভাবের কারণে পোল্ট্রি শিল্পের বাণিজ্যে প্রায়ই বিধি-নিষেধ আরোপ করা হয়।

রয়টার্স জানায়, এই ভাইরাসটি মানুষের মাঝে ছড়িয়ে পড়তে পারে।  যে কারণে মহামারি বিশেষজ্ঞদের মনোযোগ আকর্ষণ করেছে বার্ড ফ্লু। চলতি বছরে চীনে এভিয়ান ইনফ্লুয়েঞ্জার অতি-সংক্রামক এইচ৫এন১ ধরন ২১ জন মানুষের শরীরে শনাক্ত হয়েছে, যা গত বছরের তুলনায় অনেক বেশি।

দক্ষিণ কোরিয়ার চুংচিওংবুক-দো শহরে প্রায় ৭ লাখ ৭০ হাজার মুরগির একটি খামারে এই ভাইরাসের প্রাদুর্ভাব শনাক্ত হয়েছে বলে সোমবার বিশ্ব প্রাণী স্বাস্থ্য সংস্থাকে জানয় দেশটি। দক্ষিণ কোরিয়ার কর্তৃপক্ষের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে ওআইই। কোরিয়ার কর্তৃপক্ষ ওই খামারের সব মুরগিকে মেরে ফেলেছে।

ওআইই বলেছে, ইউরোপে এইচ৫এন১ বার্ড ফ্লুর প্রাদুর্ভাব নরওয়ের রোগাল্যান্ড অঞ্চলে শনাক্ত হয়েছে।  সেখানকার ৭ হাজার মুরগির একটি খামারে এই ভাইরাসের প্রাদুর্ভাব শনাক্ত হয়।