আন্তর্জাতিক

পারমাণবিক অস্ত্র তৈরি করতে ইরানের ৫ বছর লাগবে

পারমাণবিক অস্ত্র তৈরি করতে ইরানের আর পাঁচ বছর সময় লাগবে। দেশটির পারমাণবিক কর্মসূচি সীমিত করতে আগামী সপ্তাহে শুরু হতে যাওয়া আন্তর্জাতিক আলোচনা তেহরানের অস্ত্র উন্নয়ন বন্ধ করতে পারবে না। মঙ্গলবার ইসরায়েল এ দাবি করেছে।

ইরানের পরমাণু কর্মসূচি সীমিত করতে ২০১৫ সালে তেহরানের সঙ্গে ছয় জাতির চুক্তি হয়। ২০১৮ সালে চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে নেন তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। একইসঙ্গে তিনি ইরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেন। ইরান নতুন করে পারমাণবিক কর্মসূচি শুরু করলে চুক্তির পক্ষভুক্ত অন্য দেশগুলো পুনরায় আলোচনায় বসার তাগিদ দিতে শুরু করে। আগামী সপ্তাহে ভিয়েনায় নিষেধাজ্ঞা প্রত্যাহার ও পারমাণবিক কর্মসূচি বন্ধে ইরানের সঙ্গে পাঁচ দেশের আলোচনা শুরু হবে।

ইসরায়েল বরাবরই ইরানের সঙ্গে করা ছয় জাতির চুক্তির বিরোধিতা করেছে। নতুন করে চুক্তি হলে ইসরায়েল তারও বিরোধিতা করবে বলে জানিয়েছেন দেশটির নতুন প্রধানমন্ত্রী বেন্নেত।

সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, যে কোনো ক্ষেত্রে, এমনকি চুক্তিতে ফিরে আসলেও ইসরায়েল অবশ্যই ওই চুক্তির পক্ষ নয় এবং ইসরায়েল চুক্তিতে বাধ্য নয়।’

একই সংবাদ সম্মেলনে ইসরায়েলি অর্থমন্ত্রী অ্যাভিগডর লিবারম্যান বলেছেন, ‘চুক্তিসহ বা ছাড়াই, ইরান পারমাণবিক রাষ্ট্র হবে এবং পাঁচ বছরের মধ্যে পারমাণবিক অস্ত্র পাবে।’