আন্তর্জাতিক

মার্বেল দিয়ে ভোট দিচ্ছে গাম্বিয়ার জনগণ

নতুন প্রেসিডেন্ট নির্বাচনে ব্যালট পেপার নয়, বরং মার্বেল দিয়ে ভোট দিচ্ছে গাম্বিয়ার জনগণ। স্থানীয় সময় শনিবার সকালে দেশটিতে ভোট গ্রহণ শুরু হয়েছে।

২০১৬ সালের পর এটি গাম্বিয়ায় প্রথম প্রেসিডেন্ট নির্বাচন। ওই বছর নির্বাচনে পরাজিত হন প্রেসিডেন্ট ইয়াহইয়া জামেহ। নির্বাচনের ফল প্রত্যাখ্যান করলেও পরে ব্যাপক চাপের মুখে দেশ ছেড়ে পালিয়ে যান তিনি। পরে সরকার গঠন করেন বর্তমান প্রেসিডেন্ট আদামা ব্যারো।

গাম্বিয়ার স্বাধীন নির্বাচন কমিশন আইইসি জানিয়েছে, ২৫ লাখ জনগোষ্ঠীর মধ্যে ভোটার হচ্ছেন ১০ লাখ। নির্বাচনে বিপুল সংখ্যক মানুষ ভোট দিবেন বলে আশা করা হচ্ছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, রাজধানী বানজুলের একটি ভোট কেন্দ্রে কর্মকর্তাদের ভোটের ড্রাম বহন করে নিয়ে যেতে দেখা গেছে। এই ড্রামগুলোতে প্রার্থীর ছবি সেঁটে দেওয়া রয়েছে। এই ছবি দেখে প্রার্থী বাছাই করে ভোটারদের এসব ড্রামে মার্বেল ফেলতে হবে।

আইইসির রিটার্নিং কর্মকর্তা মামাদু এ. ব্যারি জানিয়েছেন, গাম্বিয়ার জনগণ ভোট দেওয়ার জন্য কাচের মার্বেল ব্যবহার করার প্রক্রিয়াতে স্বাচ্ছন্দ্য বোধ করছে। উচ্চ নিরক্ষরতার হারের দেশটিতে ব্যালট নষ্ট হওয়া বন্ধে ১৯৬০ এর দশকে ব্যবস্থাটি চালু করা হয়েছিল।

তিনি বলেন, ‘প্রত্যেক ভোটার একটি মার্বেল পায়। আমি মনে করি এটি স্বচ্ছ ও ন্যায্য।’