আন্তর্জাতিক

‘বিশ্বের সেরা নতুন ভবন’ হিসেবে পুরষ্কার পেলো সাতক্ষীরার ফ্রেন্ডশিপ হাসপাতাল

‘বিশ্বের সেরা নতুন ভবন’ হিসেবে রয়েল ইনস্টিটিউট অব ব্রিটিশ আর্কিটেক্টস (রিবা) আন্তর্জাতিক পুরস্কার পেলো বাংলাদেশের সাতক্ষীরার শ্যামনগর উপজেলার ফ্রেন্ডশিপ হাসপাতাল। মঙ্গলবার এ পুরস্কার ঘোষণা করা হয়েছে বলে জানিয়েছে বিবিসি।

৮০ শয্যার এই হাসপাতালটির নকশা করেছেন স্থপতি কাশিফ চৌধুরী এবং এটি নির্মাণ করেছে তার প্রতিষ্ঠান আরবানা। স্থানীয় নির্মাণসামগ্রী ব্যবহার করে হাসপাতাল ভবনটি নির্মাণ করা হয়েছে। ভবনটি এমনভাবে তৈরি করা হয়েছে যাতে প্রচুর আলো-বাতাস চলাচল করতে পারে। এছাড়া এতে নিশ্চিত করা হয়েছে বিদ্যুতের সর্বনিম্ন ব্যবহার। পানি ধরে রাখার জন্য জলাধার রাখা হয়েছে। 

সাতক্ষীরার শ্যামনগর উপজেলার প্রত্যন্ত অঞ্চলের মানুষদের চিকিৎসা সেবা দিতে ২০১৮ সালের জুলাই মাসে চালু হয় এই হাসপাতাল। ২০১৩ সালে নকশা করার পর চার বছরে এর নির্মাণকাজ শেষ হয়।

পুরস্কারের জুরি বোর্ড হাসপাতাল স্থাপনাটিকে একটি ‘মানবিক স্থাপত্য’ হিসেবে বর্ণনা করেছে। 

পুরস্কার পাওয়ার অনুভূতি ব্যক্ত করে এক বিবৃতিতে কাশিফ চৌধুরী বলেছেন, ‘সম্পদ ও উপায়ের সীমাবদ্ধতা সত্ত্বেও মানবতা ও প্রকৃতি উভয়ের জন্য যত্নের সঙ্গে একটি স্থাপত্যের জন্য, আজ আমরা গ্রহব্যাপী যে জরুরি পরিস্থিতিগুলোর মুখোমুখি হচ্ছি তা মোকাবিলায় সম্মিলিতভাবে এগিয়ে যাওয়ার জন্য এটি  অনেককে অনুপ্রাণিত করতে পারে ভেবে আমি উৎসাহিত হয়েছি।’