আন্তর্জাতিক

‘আগামী শতাব্দী পর্যন্ত থাকবে করোনা’

ওমিক্রন ভ্যারিয়েন্ট দিয়েই কি শেষ হবে করোনা মহামারি? অনেক বিশেষজ্ঞ বলেছেন, হ্যা, ওমিক্রন দিয়েই শেষ হয়ে যাবে করোনা মহামারি। আবার কেউ কেউ বলেছেন, নতুন ভ্যারিয়েন্টের প্রাদুর্ভাব ঘটবে এবং মহামারি চলবে আরও কয়েক বছর। তবে এদের সবাইকে ছাড়িয়ে যুক্তরাষ্ট্রের মায়ো ক্লিনিকের ভাইরাস বিশেষজ্ঞ ও বিজ্ঞান সাময়িকী ‘ভ্যাকসিনের’ সম্পাদক ড. গ্রেগরি পোল্যান্ড বলেছেন, আগামী শতাব্দী পর্যন্ত করোনাভাইরাসের প্রভাব টিকে থাকবে।

ব্যবসা বিষয়ক মার্কিন সংবাদমাধ্যম মার্কেটওয়াচকে দেওয়া সাক্ষাৎকারে মঙ্গলবার ড.গ্রেগরি বলেছেন, ‘আমরা এখনও এমন পর্যায়ে নেই যেখানে মহামারি শেষ হওয়ার পূর্বাভাস দিতে পারি। এটি নির্মূল হবে তা আমরা বলতে চাচ্ছি না।’

তার দাবি, করোনাভাইরাস প্রাণীদের সংক্রমিত করার ক্ষমতা দেখিয়েছে, যার অর্থ এটি সম্ভবত অনির্দিষ্টকালের জন্য সঞ্চালন করতে পারবে। কারণ এটি প্রজাতির মধ্যে সংক্রমিত হবে এবং রূপ বদল ঘটাতে থাকবে।

ড. গ্রেগরির বিশ্বাস, ভাইরাসটি এত দীর্ঘ সময় ধরে ছড়িয়ে পড়বে যে, মানুষ  প্রজন্মের পর প্রজন্ম ধরে কোভিডের টিকা নেবে।

তিনি বলেন, ‘তাই আমাকে একটি পূর্বাভাস দিতে দিন, যার জন্য আপনাদের পক্ষে আমাকে ঠেকানো কঠিন হবে। কারণ আমরা সবাই ততদিনে মারা যাব। কিন্তু আপনাদের নাতি-নাতনিরা তখনও করোনাভাইরাস থেকে টিকা পাবে।’

এটি ড. গ্রেগরির প্রথম ভয়াবহ ভবিষ্যদ্বাণী নয়। এর আগেও তার দেওয়া ভবিষ্যদ্বাণী ফলে গিয়েছিল। গত বছরের ডিসেম্বরে ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইলকে তিনি জানিয়েছিলেন, ডিসেম্বরের শুরু থেকে শেষ পর্যন্ত যুক্তরাষ্ট্রে ৩২ হাজার মানুষ করোনায় মারা যেতে পারে বলে তার বিশ্বাস। করোনার সংক্রমণ ও মৃত্যু নিয়ে তথ্য প্রকাশকারী ওয়েবসাইট আওয়ার ওয়ার্ল্ড ইন ডেটা জানিয়েছে, গত বছরের ডিসেম্বরে যুক্তরাষ্ট্রে ৩১ হাজার মানুষ করোনায় মারা গেছে।

করোনা মহামারি যে শিগগিরই শেষ হচ্ছে না এ ব্যাপারে ড. গ্রেগরি ছাড়াও অনেক বিশেষজ্ঞ মত প্রকাশ করেছেন। এদের মধ্যে অন্যতম হচ্ছেন, যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ এবং ন্যাশনাল ইনস্টিটিউট অফ অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজের পরিচালক ড. অ্যান্থনি ফাউসি। গত সপ্তাহে তিনি জানিয়েছিলেন, করোনার নতুন ভ্যারিয়েন্ট তৈরি হতে পারে, যা মহামারির অবস্থাকে নাটকীয়ভাবে পরিবর্তন করবে । যেমন ডেল্টার পরে ওমিক্রন ভ্যারিয়েন্টটি তৈরি হয়েছিল।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক ড. টেডরস আধানম গেব্রিয়াসাসও চলতি সপ্তাহে সতর্ক করে দিয়ে বলেছেন, ওমিক্রনই করোনার শেষ ভ্যারিয়েন্ট তা মনে করা বিপজ্জনক।