আন্তর্জাতিক

রাষ্ট্রীয় বিমান সংস্থা বিক্রির পরিকল্পনা শ্রীলঙ্কা সরকারের

লোকসান কাটিয়ে উঠতে নিজেদের রাষ্ট্রীয় বিমান সংস্থা বিক্রি করার পরিকল্পনা করছে শ্রীলঙ্কা সরকার। এছাড়া সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বেতন দিতে টাকা ছাপানোর জন্য চাপ দেওয়া হয়েছে বলেও দাবি করেছেন দ্বীপ দেশটির সরকার প্রধান।

সোমবার (১৬ মে) জাতির উদ্দেশ্যে দেওয়া ভাষণে রনিল বিক্রমাসিংহে বলেন, তার প্রশাসন শ্রীলঙ্কান এয়ারলাইন্সকে বেসরকারি খাতে দিয়ে দেওয়ার পরিকল্পনা করছে।  ২০২১ সালের মার্চ মাস পর্যন্ত এই প্রতিষ্ঠানটি ১২৪ মিলিয়ন মার্কিন ডলারের লোকসান করেছে। 

তিনি আরো বলেন, সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বেতন দেওয়ার জন্য তাকে টাকা ছাপতে বাধ্য করা হয়েছিল। যা দেশের মুদ্রার উপর চাপ সৃষ্টি করবে।

জাতির কাছে মাত্র একদিনের পেট্রোলের মজুদ রয়েছে উল্লেখ করে অভিজ্ঞ এ প্রধানমন্ত্রী বলেন,  শ্রীলঙ্কার জলসীমায় নোঙর করা অপরিশোধিত তেল এবং ফার্নেস তেলসহ তিনটি জাহাজের জন্য উন্মুক্ত বাজার থেকে ডলার সংগ্রহের জন্য কাজ করছে সরকার।

আগামী কয়েক মাস আমাদের জন্য সবচেয়ে কঠিন সময় হবে উল্লেখ করে বিক্রমাসিংহে বলেন, ‌সঙ্কট সমাধানের জন্য আমাদের অবিলম্বে সব রাজনৈতিক দলের অংশগ্রহণে একটি জাতীয় পরিষদ অথবা একটি শক্তিশালী রাজনৈতিক সংঘ প্রতিষ্ঠা করতে হবে। 

করোনা মহামারি, ক্রমবর্ধমান তেলের দাম এবং প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে সরকারের ট্যাক্স কমানোর কারণে তীব্র অর্থনৈতিক সংকটের কবলে পড়েছে শ্রীলঙ্কা। আমদানিকৃত খাদ্য, জ্বালানি ও ওষুধের ঘাটতির কারণে দুই মাসেরও বেশি সময় ধরে দেশটিতে বিক্ষিপ্তভাবে সহিংস সরকারবিরোধী বিক্ষোভ হচ্ছে।  সম্প্রতি বিক্ষোভের মাত্রা বেড়ে গেলে প্রেসিডেন্টের অনুরোধে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন মাহিন্দা রাজাপাকসে।  দুই সপ্তাহ আগে তার স্থানে নতুন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ পান রনিল বিক্রমাসিংহে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া