আন্তর্জাতিক

ইতালি উপকূল থেকে ৭০০ অভিবাসী উদ্ধার

ইতালির দক্ষিণ উপকূল থেকে পাঁচটি মৃতদেহ সহ প্রায় ৭০০ অভিবাসীকে উদ্ধার করা হয়েছে। রোববার ইতালীয় উপকূলরক্ষী এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

ইতালির বুট ক্যালাব্রিয়ার উপকূল থেকে ১২৪ মাইল দূরে একটি মাছ ধরার নৌকা থেকে ৬৭৪ অভিবাসীর অধিকাংশকে উদ্ধার করা হয়েছে। অন্যদের পানি থেকে উদ্ধার করা হয়েছে। একটি বাণিজ্য জাহাজ, ইতালির কোস্টগার্ড ও অর্থপুলিশ এ উদ্ধার অভিযান পরিচালনা করেছে। উদ্ধারকৃত অভিবাসীদের বন্দর নগরী সিসিলি ও ক্যালাব্রিয়াতে স্থানান্তর করা হয়েছে। মৃতদেহগুলো সিসিলির মেসিনা শহরের একটি হাসপাতালে রাখা হয়েছে।

চলতি বছরের শুরু থেকে এ পর্যন্ত ৩৪ হাজারেরও বেশি অভিবাসন প্রত্যাশী সাগরপথে ইতালিতে হাজির হয়েছে। গত বছর এই সংখ্যা ছিল ২৫ হাজার।

রোববার সকালে নরওয়ের পতাকাবাহী ওসেন ভাইকিং নামের একটি জাহাজ লিবিয়া উপকূলে আন্তর্জাতিক জলসীমায় রাবারের একটি নৌকা ভাসতে দেখে। ওই নৌকা থেকে ৮৭ জন জন উদ্ধার করা হয়, যাদের মধ্যে ৫৭ জন অপ্রাপ্তবয়স্ক।

পৃথকভাবে শনিবার জার্মান এনজিওর জাহাজ সি ওয়াচ চার শতাধিক অভিবাসন প্রত্যাশীকে উদ্ধার করে। এদের মধ্যে বেশ কয়েক জন শিশু ও দুই অন্তঃসত্ত্বা নারী রয়েছেন। এরা চারটি ডিঙ্গি নৌকায় করে ইতালি উপকূলে যাওয়ার চেষ্টা করছিল।